• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের ভোটে নিশ্চুপ বাংলাদেশ

  অধিকার ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৫
ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের ভোটে নিশ্চুপ বাংলাদেশ
(ফাইল ছবি)

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বর্ষপূর্তিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে জাতিসংঘের বৈঠকে বিশেষ ভোটাভুটি হয়েছে। এতে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র বাংলাদেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল বলে জানিয়েছে জার্মান মিডিয়া ডয়েচে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানসহ ৩২টি দেশ ভোটে অংশ নেয়নি। এ ভোটের প্রস্তাব এনেছিল জার্মানি।

প্রস্তাবে বলা হয়, জাতিসংঘের চার্টার মেনে ইউক্রেনে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হোক। ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয় আর সাতটি দেশ বিপক্ষে ভোট দেয়।

গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রথম আক্রমণ চালিয়েছিল রাশিয়া। তার ঠিক এক বছর পর জাতিসংঘে এই প্রস্তাব নিয়ে ভোটাভুটি হলো।

এর আগে গত বছরের নভেম্বরে জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবেও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল বাংলাদেশ। নভেম্বরের ওই প্রস্তাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য এবং ইউক্রেনে আক্রমণের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতির জন্য প্রত্যাবাসন ও প্রতিকার ব্যবস্থা তৈরির জন্য রাশিয়াকে জবাবদিহি করার আহ্বান জানানো হয়।

যদিও তার আগের মাস অক্টোবরে জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছিল বাংলাদেশ। তবে ভারত ও চীনসহ ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল।

উল্লেখ্য, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদ এবং অন্যান্য মৌলিক নীতি বিবেচনায় নিন্দা প্রস্তাবের পক্ষে ওই ভোট দিয়েছিল বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড