• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে প্রথম বারের মতো জেসিআই'র স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো

  অধিকার ডেস্ক

০৬ জুন ২০২৩, ২২:২১
Samit

স্মার্ট বাংলাদেশ গড়ার অগ্রযাত্রা ইতিমধ্যে শুরু হয়ে গেছে আর স্মার্ট যুগের অপার সম্ভাবনাকে সুদৃঢ় করার প্রচেষ্টায় এগিয়ে এসেছে বিশ্বব্যাপী তরুণদের নিয়ে কাজ করা স্বেছাসেবী সংগঠন জেসিআই বাংলাদেশ। জেসিআই বাংলাদেশ এর আয়োজনে ও এসপায়ার টু ইনোভেট-এটুআই এর সহযোগিতায় আগামী ৯-১০ জুন ২০২৩ তারিখে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে “জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩”।

মঙ্গলবার (৬ জুন) সকালে, সংবাদ সম্মেলনের এসব তথ্য জানান এসপায়ার টু ইনোভেট-এটুআই এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জনাব জিয়াউল হক ভূঁইয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশনের সেক্রেটারী জেনারেল জনাব নিয়াজ মোর্শেদ এলিট, জেসিআই বাংলাদেশ এর ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট জনাব ইমরান কাদির এবং এটুআই প্রোগ্রাম এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ম্যানেজার পূরবী মতিন, জেসিআই পাইওনিয়ারের লোকাল প্রেসিডেন্ট আল শাহরিয়ার। স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো’র উদ্যোগ নিয়েছেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল অফিসার তাহসিন আজিম সেজান, মুহাম্মাদ আলতামিশ নাবিল, আরিজ আফসার খান, মোঃ এজাজুল হাসান খান, রেজয়ান উল হক, ষ্টিভ বেনেডিক্ট ডি’সিলভা, শান শাহেদ, শাখাওয়াত হোসেন, ফাহিম আহমেদ ও মো. ফজলে মুনিম।

সংবাদ সম্মেলনে এসপায়ার টু ইনোভেট-এটুআই এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন “সরকার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার চারটি ভিত্তি সফলভাবে বাস্তবায়নে কাজ করছে, এগুলো হচ্ছে—স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সৃষ্টিশীল তরুণদের সংগঠন জেসিআই বাংলাদেশ যে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে সেজন্য তারা প্রশংসা পাওয়ার দাবি রাখে। তাদের এই অনুষ্ঠানটির সফল করার জন্য আমাদের পক্ষ থেকে আমরা আন্তরিক সহযোগিতা অব্যাহত রাখবো।”

জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়া বলেন “আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, দেশে “স্মার্ট বাংলাদেশ” শীর্ষক এতো বড় আয়োজন এটাই প্রথম। বাংলাদেশ সরকারের স্মার্ট বাংলাদেশ লক্ষ্য মাত্রার সাথে জেসিআই বাংলাদেশ সংগঠনের তারুণ্যদীপ্ত অংশগ্রহণ এক ভিন্ন মাত্রা যোগ করবে ।”

তিনি আরও বলেন “অনুষ্ঠানে এবছরই প্রথম জেসিআই ক্রিয়েটিভ ইয়াং এন্টারপ্রেনিউর বা সিওয়াইই অ্যাওয়ার্ড প্রবর্তন করা হচ্ছে এই সেশনটিতে প্রায় ২৫০জন তাদের উদ্ভাবনী ব্যবসার আইডিয়া শেয়ার করেন এর মধ্যে থেকে ১৫ জন্ বিজয়ীর জন্য রয়েছে ৩.৫ লক্ষ টাকা নগদ অর্থ পুরস্কার, তাদের ব্যবসাকে জেসিআই এর বিশ্ব প্লাটফর্মে দেখানোর সুযোগ এবং ভেঞ্চার ক্যাপটালস্টদের থেকে আরও ফান্ডিং জেনারেশন এর সুযোগ।”

জেসিআই বাংলাদেশ এর ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট জনাব ইমরান কাদির বলেন “এক্সপো আয়োজনের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক নামী ব্র্যান্ডগুলো তাদের ভবিষ্যত স্মার্টসল্যুশন প্রদর্শন করার সুযোগ পাবে”। উক্ত আয়োজনের প্রধান আহ্বায়ক জনাব তাহসিন আজিম সেজান বলেন “২দিন ব্যাপি অনুষ্ঠানে মোট ১১টি বিশেষ অধিবেশন বা সেশন থাকছে, উক্ত সেশনগুলোতে দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞ ও বক্তারা উপস্থিত থাকবেন”।

জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো এর প্রধান লক্ষ্য বিশেষজ্ঞ আলোচনার মাধ্যমে সাধারণ মানুষের মাঝে তুলে ধরা। আমন্ত্রিত অতিথিবৃন্দ ও প্যানেলিস্টগণ তাদের অভিজ্ঞতা, জ্ঞান ও মত বিনিময়ের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ এর সম্ভাবনাময় প্রতিটি দিক তুলে ধরবেন। এছাড়া স্মার্ট এক্সপোতে থাকছে দর্শনার্থীদের জন্য চমকপ্রদ সকল প্রযুক্তির প্রদর্শন। ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ কেমন হবে তার উপর ভিত্তি করে আয়োজন করা হবে ফিউচারিসটিক এক্সপো।

উল্লেখ্য, স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড-২০২৩ আয়োজনের সহযোগিতায় থাকা এটুআই মূলত মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ও ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত একটি প্রকল্প যা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আয়োজনে সহযোগিতায় রয়েছে তথ্য প্রযুক্তি সংগঠন বেসিস, পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ডেইলি স্টার। এ ছাড়াও ইভেন্ট পার্টনার হিসেবে রয়েছে আইএসপিএবি, বাক্য এবং ই ক্যাব।

স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড-২০২৩ আয়োজনের পৃষ্ঠপোষকতা টাইটেল স্পন্সর স্বপ্ন, পাওয়ারড বাই হুয়াহে এবং প্লাটিনাম স্পন্সর বন্ডস্টাইন, টেলিকম পার্টনার গ্রামীণফোন। অন্যান্য পৃষ্ঠপোষকতায় রয়েছে: ইশো, ওয়েজলি, জিও, লিংক-৩, ওয়ালটন, সানাফি কনস্ট্রাকশন, সিনগুলারিটি, মাস্টারকার্ড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩ এর সকল আপডেট জানাতে একটি ওয়েবসাইট উন্মোচন হয়েছে । সাইটটির ঠিকানা www.jcisummit.com

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড