• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিস্তিনের পক্ষে মিছিল নিয়ে কটাক্ষ, বৃটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ নভেম্বর ২০২৩, ১৬:৫২
সুয়েলা ব্রেভারম্যান

ফিলিস্তিনের সমর্থনে মিছিল করা নিয়ে লন্ডন পুলিশকে কটাক্ষ করেছিলেন বৃটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান। প্রথমে তার পাশে দাঁড়ালেও পরে ওই মন্ত্রীকে সরিয়ে দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সুয়েলার জায়গায় ওই পদে নিয়ে আসা হয়েছে জেমস ক্লেভারলিকে।

লন্ডন পুলিশের বিরুদ্ধে ফিলিস্তিনের সমর্থকদের প্রতি পক্ষপাতিত্ব দেখানোর অভিযোগ তুলেছেন সুয়েলা। একটি প্রতিবেদনে সে কথা লিখেছিলেন। প্রথমে সুনাক তার পাশে দাঁড়িয়েছিলেন। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর দফতর বিবৃতি দিয়ে জানিয়েছিল, সুয়েলার উপর ‘পূর্ণ আস্থা রয়েছে’ সুনাকের। তবে তিনি তার মন্তব্যকে সমর্থন করেন না। তবে এ নিয়ে কড়া সমালোচনা ও চাপ সৃষ্টি করে বিরোধীরা।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, সুয়েলাকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে মন্ত্রিসভায় কম গুরুত্বপূর্ণ পদে বসার প্রস্তাব দেওয়া হয়েছিল। সূত্রের খবর, সেই প্রস্তাব মানেননি সুয়েলা।

ষাটের দশকে বৃটেনে এসেছিলেন সুয়েলার মা এবং বাবা। দু’জনেই ভারতীয় বংশোদ্ভুত। এর আগেও এক বার মাঝপথেই মন্ত্রিত্ব হারিয়েছিলেন সুয়েলা। ২০২২ সালে লিজ ট্রাসের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর পদে ছিলেন সুয়েলা। কিন্তু নিজের ব্যক্তিগত মেইল আইডি থেকে সরকারি একটি মেইল পাঠিয়ে মন্ত্রিত্বের প্রোটোকল ভেঙেছিলেন। তার পরেই স্বরাষ্ট্রমন্ত্রীর পদ ছেড়েছিলেন সুয়েলা। এরপর সুনাক যখন প্রধানমন্ত্রী পদে শপথ নেন, তখন ছ’সপ্তাহ পর ফের স্বরাষ্ট্রমন্ত্রীর পদে বসেন সুয়েলা।

গাজায় ইজরায়েলি হামলার প্রতিবাদে লন্ডনের রাস্তায় প্রতিবাদ মিছিল হয়েছিল। গত বুধবার বৃটেনের একটি দৈনিকে তা নিয়ে একটি প্রতিবেদন লিখেছিলেন সুয়েলা। অভিযোগ করেছিলেন, প্রতিবাদীদের প্রতি নরম মনোভাব দেখিয়েছে পুলিশ। তিনি লেখেন, ‘‘আমি মনে করি না, শুধু গাজার জন্য সাহায্য চেয়ে এ ধরনের মিছিল হয়েছে। এগুলো আসে কিছু গোষ্ঠীর দাবি দাওয়া, বিশেষত ইসলামিকদের, যা উত্তর আয়ারল্যান্ডে দেখা যেত।’’ এই প্রতিবেদনের জন্য সমালোচনার মুখে পড়েন সুয়েলা। তার পাশে দাঁড়িয়ে সমালোচিত হন সুনাকও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড