• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমেরিকার গোয়েন্দাদের রিপোর্ট

পুতিনের ভাড়াটে ভাগনার গ্রুপের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র পাচ্ছে হিজবুল্লাহ

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ নভেম্বর ২০২৩, ১৫:২৮
ভাগনার

যুদ্ধে ইজরায়েলকে হটাতে হিজবুল্লাহকে নতুন রুশ ক্ষেপণাস্ত্র দিচ্ছে পুতিনের সেই ভাগনার সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং তার উত্তরসূরি রাশিয়ার তৈরি একাধিক ক্ষেপণাস্ত্র এবং রকেট রয়েছে ইরানের মদতপুষ্ট লেবাননের সশস্ত্র হিজবুল্লার অস্ত্রাগারে। ইজরায়েল বিরোধী লড়াইয়ে ক্রেমলিন সক্রিয় সহযোগিতার পথে হাঁটতে চলেছে বলে আমেরিকার একটি গোয়েন্দা রিপোর্টে শুক্রবার দাবি করা হয়েছে।

ওই রিপোর্ট জানাচ্ছে, ইউক্রেনের যুদ্ধে অংশ নেওয়া পুতিনের ভাড়াটে বাহিনী ভাগনার লেবাননের সশস্ত্র হিজবুল্লাকে আধুনিক ক্ষেপণাস্ত্র দিতে চলেছে।

ইরানের মদতপুষ্ট হিজবুল্লাকে ভাগনার বাহিনী এসএ-২২ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিতে চলেছে বলে আমেরিকার গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে সে দেশের সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত রিপোর্ট জানাচ্ছে। পশ্চিমী দুনিয়ার কাছে ‘প্যান্সার-এস১’ নামে পরিচিত রাশিয়ার নির্মিত এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হাতে পেলে হিজবুল্লা যোদ্ধারা রাডারের সাহায্যে ইজরায়েলি যুদ্ধবিমানের ‘গতিবিধি’ আগাম আঁচ করতে পারবেন। চালাতে পারবেন পাল্টা হামলাও।

নানা ক্যালিবার এবং পাল্লার রকেটের পাশাপাশি, হিজবুল্লার হাতে রয়েছে ‘গাইডেড’ ক্ষেপণাস্ত্রও! সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং তার উত্তরসূরি রাশিয়ার তৈরি একাধিক ক্ষেপণাস্ত্র এবং রকেট রয়েছে সেই তালিকায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত রুশ রকেট কাতুসা এবং তার পরবর্তী সংস্করণ বিএম-২১ গ্রাদ হিজবুল্লার অন্যতম শক্তি।

সামরিক ট্রাকে বহনযোগ্য ১০৭ এবং ১২২ মিলিমিটারের এই ‘মাল্টি ব্যারেল রকেট’-এর বেশ কয়েকটি সংস্করণ রয়েছে হিজবুল্লা হাসান নাসারুল্লার বাহিনীর হাতে। ১১ থেকে ৫২ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্রের কয়েকটি ইতিমধ্যেই ইজরায়েলের বিরুদ্ধে প্রয়োগ করেছে তারা। সোভিয়েত জমানার ৩৫ কিলোমিটার পাল্লার বিএম-২১ উরগান এমনকি, ৫০০ কিলোগ্রাম বিস্ফোরকবাহী ৭০০ কিলোমিটার পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাড’ রয়েছে হিজবুল্লার অস্ত্রাগারে। এই পরিস্থিতিতে এসএ-২২ হাতে পেলে তারা ইজরায়েলি বিমানহানার মোকাবিলায় সুবিধা পাবে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড