• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত বেড়ে ৮৯ 

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ১৫:১৫
নাইজেরিয়ায় জঙ্গি হামলা
সেনাবিরোধী অভিযান চালাচ্ছে জঙ্গিরা (ছবি : এসএবিএ)

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে জঙ্গি হামলায় অন্তত ৮৯ সেনার প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কিছু লোক। গত মঙ্গলবারের (৭ জানুয়ারি) হামলাটির পর বাড়ি ছেড়ে পালিয়েছেন প্রায় ১ হাজারের অধিক লোক।

স্থানীয় বাসিন্দা ও সেনাবাহিনীর বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের মঙ্গুনো শহরে সশস্ত্র জঙ্গিরা প্রবেশ করে। এরপর তারা সেনাদের লক্ষ্য করে অতর্কিতভাবে গুলিবর্ষণ করতে থাকে।

ভয়াবহ সেই আক্রমণে শহরটির প্রায় ৭৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার বিষয়ে নাইজেরিয়ার সেনাবাহিনী এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

এ দিকে হামলার পর দায় স্বীকার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকান শাখা (আইএসডাব্লিউএপি)। সংগঠনটি এক বিবৃতিতে জানায়, তারা সেনাবাহিনীর মোট ৩টি বহরে সফলতার সঙ্গে হামলা চালিয়েছে। একই সঙ্গে গাড়ি ও অস্ত্র লুটের কথাও তারা স্বীকার করেছে।

আরও পড়ুন :- ইরানকে ক্ষমা চাইতে বলল ইউক্রেন-কানাডা

বিশ্লেষকদের মতে, নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম থেকে বিচ্ছিন্ন হয়ে ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকান শাখা (আইএসডাব্লিউএপি)। এর আগে বোকো হারাম জঙ্গিদের হামলাতেও দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বহু লোকের প্রাণহানি ঘটেছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড