• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্প পিছিয়ে আসায় উভয় সংকটে ইসরায়েল!

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ১৮:০৪
ইরান-ইসরায়েল-যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, (ছবি : সংগৃহীত)

ইরানের প্রতি আক্রমণাত্মক মনোভাব থেকে পিছিয়ে আসায় উভয় সংকটে পড়েছে ইসরায়েল। দেশটি মনে করছে, এ কারণে আরও বেশি চাপে পড়বে তারা। এমনকি যে কোনো সময় ইরানি হামলার মুখেও পড়তে পারে।

কাসেম সোলাইমানি হত্যার পর থেকে প্রতিশোধ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে ইরান। এরই মধ্যে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা। ইরানের এমন ‘সাহসী’ পাল্টা আক্রমণের পর যুক্তরাষ্ট্র আরও ভয়ঙ্কর কোনো পদক্ষেপ নেবে বলেই ধারণা করা হচ্ছিল। কেউ কেউ বলছিলেন, ইরানের বিরুদ্ধে হয়তো যুদ্ধ ঘোষণা করবেন ট্রাম্প।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট শেষ পর্যন্ত নিজেকে সংযত করেছেন। আক্রমণাত্মক মনোভাব থেকে পিছিয়ে কোনো শর্ত ছাড়াই ইরানকে আলোচনার প্রস্তাব দেন তিনি। এতে উভয় সংকটে পড়েছে যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েল।

ইসরায়েলের চারপাশে শক্তিশালী বাহিনী প্রতিষ্ঠা করেছে ইরান। এই কাজটি করেছেন কাসেম সোলাইমানি নিজে। ফলে সোলাইমানিকে সবচেয়ে বড় হুমকি হিসেবে বিবেচনা করতো তেল আবিব। ধারণা করা হয়, এ কারণে সোলাইমানিকে হত্যায় যুক্তরাষ্ট্রকে প্ররোচিত করেছে ইসরায়েল। এমনকি সোলাইমানি কোথায় আছে সে সম্পর্কিত তথ্যও সরবরাহ করেছে ইসরায়েলের গোয়েন্দা বাহিনী-মোসাদ।

আরও পড়ুন : মার্কিনিদের কোথাও শান্তি দেবে না মুসলিমরা : ইরান

সোলাইমানি হত্যা ও অন্য সবকিছু মিলিয়ে ইসরায়েলের প্রতি ক্ষিপ্ত ইরান। যে কোনো সময় তেল আবিবে হামলা চালাতে পারে তারা। এমনকি সিরিয়া, লেবানন, ইরাক ও ইয়েমেন থেকে একযোগে হামলা হতে পারে। এতে ছিন্ন-ভিন্ন হয়ে যাবে ইসরায়েল। এই পরিস্থিতিতে ইরানের প্রতি ট্রাম্পের নমনীয় মনোভাব কিছুতেই ভালো চোখে দেখছে না ইসরায়েল সরকার। তারা চায়, যুক্তরাষ্ট্র কঠিন কোনো সিদ্ধান্ত নিয়ে ইরানের উত্থান বন্ধ করুক।

অন্যদিকে যুক্তরাষ্ট্র ইরানে যে কোনো হামলা চালালে তার প্রায় পুরো চাপটাই ইসরায়েলের ওপর পড়বে। কেননা, প্রতিশোধ নেওয়ার জন্য প্রথমে মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিগুলোতেই হামলা চালাবে ইরান। কিন্তু মার্কিন প্রশাসন ঘাঁটি সরিয়ে নিলে প্রতিশোধ নেওয়ার জন্য ইরানের একটিই ‘অপশন’। সেটি হলো- ইসরায়েলে হামলা চালানো। এটি ইসরায়েলও ভালো করেই জানে। এ কারণে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আগ্রাসী আচরণ যেমন ইসরায়েলকে শঙ্কিত করে তোলে তেমনি নমনীয় আচরণেও শঙ্কিত হয় তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড