• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিধ্বস্তের আগেই আগুন লেগেছিল বিমানটিতে

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ১৪:২৬
বিমান বিধ্বস্ত
বিমান বিধ্বস্ত হওয়ার দৃশ্য (ছবি : তেহরান টাইমস)

ইরানে ১৮০ আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া ইউক্রেনগামী ‘বোয়িং-৭৩৭’ বিমানটিতে উড্ডয়নের পরপরই যান্ত্রিক ত্রুটির কারণে আগুন লেগে যায় বলে দাবি করেছে তেহরান। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ইরানের তদন্তকারী দলের পাঠানো প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়। খবর ‘রয়টার্সের’।

প্রত্যক্ষদর্শীদের বরাতে তদন্তকারী দল জানায়, উড্ডয়নের কিছুক্ষণ পর বিমানটিতে আগুন লেগে যায়। বিধ্বস্ত হওয়া বিমানটি প্রায় তিন বছরের পুরনো এবং গত ৬ জানুয়ারিতেও যান্ত্রিক ত্রুটির কারণে এটিকে মেরামত করা হয়েছিল।

এ দিকে বার্তা সংস্থা ‘রয়টার্সের’ কাছে পরিচয় গোপন রাখার শর্তে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের বেশকিছু নিরাপত্তা সংস্থা জানিয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে ইঞ্জিন অতিরিক্ত মাত্রায় গরম হওয়ায় বিমানটি বিধ্বস্ত হয়েছে। এর পেছনে সন্ত্রাসী হামলা কিংবা অন্য কোনো কারণ নেই।

অপর দিকে বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাকবক্স’ যুক্তরাষ্ট্রে অবস্থিত উড়োজাহাজটির নির্মাণ সংস্থা বোয়িং কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে না বলে সাফ জানিয়েছে তেহরান।

বৈশ্বিক বিমান বিধিমালা অনুযায়ী, দুর্ঘটনাটির তদন্তকাজ পরিচালনার সম্পূর্ণ অধিকার রয়েছে ইরানি বিমান চলাচল কর্তৃপক্ষের। যদিও বিশেষজ্ঞদের মতে, গুটিকয়েক দেশেরই ‘ব্ল্যাকবক্স’ বিশ্লেষণের সক্ষমতা রয়েছে।

ইরানের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান আলি আবেদজাদেহ এক বিবৃতিতে বলেছেন, আমরা নির্মাতা ও মার্কিন প্রশাসনের কাছে বিধ্বস্ত ‘বোয়িং-৭৩৭’ মডেলের বিমানটির ‘ব্ল্যাকবক্স’ হস্তান্তর করব না। তবে আমরা এখনো নিশ্চিত নই যে, ঠিক কোন দেশ এই ‘ব্ল্যাকবক্স’ বিশ্লেষণ করবে।

তিনি আরও জানান, ইরান এভিয়েশন সংস্থা এ দুর্ঘটনার প্রত্যক্ষ তদন্ত করবে। এ ক্ষেত্রে ইউক্রেন চাইলে তারাও এতে অংশ নিতে পারে।

‘ফ্লাইহার্ডার ২৪’ ফ্লাইট ট্র্যাকারের তথ্য মতে, বুধবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৫টা ১৫ মিনিটে রাজধানী তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই বিমানটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর পারান্দে বিধ্বস্ত হয়।

বিমান বিধ্বস্তের ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

যদিও বিমান বিধ্বস্তের ঘটনায় কোনো সন্ত্রাসী হামলার সংশ্লিষ্টতা নেই বলে দাবি করছে ইউক্রেন। তেহরানে অবস্থিত দেশটির দূতাবাস জানায়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ‘বোয়িং-৭৩৭’ মডেলের বিমানটি কারিগরি ত্রুটির কারণেই বিধ্বস্ত হয়েছে।

আরও পড়ুন :- বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাকবক্স’ যুক্তরাষ্ট্রকে দেবে না ইরান

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রাইসটাইকো জানিয়েছেন, বিধ্বস্ত বিমানটিতে ৮২ ইরানি, ৬৩ কানাডিয়ান ও ১১ ইউক্রেনিয়, ১০ সুইডিশ, চারজন আফগান, তিনজন জার্মান ও তিনজন ব্রিটিশ নাগরিক ছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড