• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবানলে অস্ট্রেলিয়ায় ১০০ কোটিতে পৌঁছাল প্রাণীমৃত্যুর সংখ্যা!

  অধিকার ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ০২:৫২
দাবানল
ভয়াবহ দাবানলে অস্ট্রেলিয়ায় বাড়ছে প্রাণীমৃত্যুর সংখ্যা (ছবি : সংগৃহীত)

বিজ্ঞানীরা দাবি করেছেন, গত বছরের সেপ্টেম্বরের পর থেকে অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত প্রায় একশ কোটি (এক বিলিয়ন) প্রাণীর মৃত্যু হয়েছে। বিশ্বের সবচেয়ে শুষ্কতম ও জনবহুল মহাদেশের সঙ্কটের এমন নজিরবিহীন পরিস্থিতি উদ্ভূত হওয়ায় প্রাণীমৃত্যুর সংখ্যা আগের অনুমানের (৫০ কোটি) তুলনায় দ্বিগুণ অঙ্কে দাঁড়াল।

ইউনির্ভাসিটি অব সিডনির বিজ্ঞানী ক্রিস ডিকম্যান বুধবার (৮ জানুয়ারি) এক তথ্য প্রকাশ করে জানান, ভয়াবহ দাবানলে শুধু নিউ সাউথ ওয়েলসেই ৮০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে। আর পুরো দেশে তা হবে প্রায় একশ কোটি। এর মধ্যে স্তন্যপায়ী, পাখি, সরীসৃপ প্রজাতির প্রাণী উল্লেখযোগ্য।

ইউনির্ভাসিটি অব সিডনির এই বিজ্ঞানী বলেন, অস্ট্রেলিয়ায় চলমান দাবানল বিশ্বের অন্যপ্রান্তে কী ধরনের প্রভাব ফেলেছে, এই বিষয়টিও পর্যালোচনা করে দেখা দরকার। এত সংখ্যক প্রাণীর মৃত্যুর বিষয়টি খুবই ‘বেদনাদায়ক’ বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্ট সায়েন্সের (বাস্তুতন্ত্র বিষয়ক) এই গবেষক।

এ দিকে, দেশটির পরিবেশ বিষয়ক মন্ত্রী সসান লে জানান, ভয়াবহ রূপ নেওয়া এই দাবানলে এ অঞ্চলের অন্তত ৩০ শতাংশ কোয়ালার মৃত্যু হয়েছে, কারণ এতে তাদের আবাসস্থল পুড়ে ছাই হয়েছে।

দেশটিতে চলমান এই দাবানলে শুধু প্রাণীমৃত্যুই নয়, এতে একই সঙ্গে মারা গেছেন ২০ জনের বেশি মানুষ। পাশাপাশি অস্ট্রেলিয়ার ২৫ মিলিয়ন একর বনাঞ্চল দাবানলের গ্রাসে পুড়ে গেছে, যা যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের তুলনায় আয়তনে বড়।

এর আগে দেশটির পরিবেশ সংরক্ষণ পরিষদের পরিবেশবিদ মার্ক গ্রাহাম বলেন, তীব্র গরমের সঙ্গে দ্রুত ছড়িয়ে পড়া এই দাবানলে পুড়ে মরেছে অসংখ্য প্রাণী। একই সঙ্গে বিশাল এলাকা এখনো জ্বলছে দাবানলের ভয়াবহ গ্রাসে। এতে সামনের দিনগুলোতে আরও অনেক প্রাণী পুড়ে মরবে। পরে হয়তো ওইসব প্রাণীদের মরদেহও খুঁজে পাওয়া যাবে না।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র হামলার পরই তুরস্কের সঙ্গে কথা বলল ইরান

এ ব্যাপারে স্বেচ্ছাসেবী প্রাণী উদ্ধারকর্মী ট্র্যাসি বার্গেস জানান, প্রত্যাশার চেয়েও খুব কম প্রাণীকে আহতাবস্থায় চিকিৎসার জন্য আনা হচ্ছে, যা রীতিমতো উদ্বেগজনক। আমাদের দুশ্চিন্তার কারণ এটাই যে, হয়তো তারা মরেই গেছে, তাই তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য আনা হচ্ছে না।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড