• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া, সংকটে প্রাণীরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ২২:৪৪
অস্ট্রেলিয়া
বিপদগ্রস্ত প্রাণীদের সাহায্য করছে ফায়ার সার্ভিস ও উদ্ধারকর্মীরা (ছবি : সংগৃহীত)

ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রেলিয়া। গত প্রায় ৩ মাসেরও বেশি সময় ধরে এই সংকটে আছে দেশটি। কোনোভাবেই সেখানকার আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। হিসাব বলছে, আমাজনের আগুনের চেয়ে ৬ গুণ ভয়াবহ শুধু নিউ সাউথ ওয়ালশের আগুন। বাকি অঙ্গরাজ্যগুলো একসঙ্গে হিসাব করলে ভয়াবহতার মাত্রা আরও বাড়বে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গত ১ জুলাই থেকে দাবানলে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্যের ৫০ লাখ হেক্টর এলাকা পুড়ে গেছে। অন্যদিকে পৃথিবীর ফুসফুস হিসেবে খ্যাত অ্যামাজনে ২০১৯ সালের প্রথম থেকে শুরু হওয়া দাবানলে পুড়েছে প্রায় ৯ লাখ হেক্টর এলাকা।

অ্যামাজনের ওই আগুনে স্তব্ধ হয়ে যায় বিশ্ব। অথচ সেই দাবানলের চেয়ে অস্ট্রেলিয়ার দাবানল ৬ গুণেরও বেশি ভয়াবহ। অস্ট্রেলিয়ার কোনো কোনো অঞ্চলে দাবানলের উচ্চতা ৭০ মিটার বা ২৩০ ফুট। সে হিসাবে এই আগুনের উচ্চতা প্রায় ১৬ তলা ভবনের সমান। এতে সহজেই বোঝা যাচ্ছে কতটা ভয়াবহ হয়ে উঠেছে অস্ট্রেলিয়ার দাবানল পরিস্থিতি।

দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দারা নদীপথে বা আকাশপথে নিরাপদ স্থানে যাচ্ছেন। তবে চরম বিপদগ্রস্ত হয়ে পড়েছে বিভিন্ন প্রজাতির প্রাণী ও পশু-পাখি। তারা নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটলেও কোথাও পাচ্ছে না সেই নিরাপদ স্থান। দাবানল চতুর্দিক থেকে ঘিরে ফেলেছে তাদের। এ অবস্থায় মৃত্যুকে আলিঙ্গন করাই তাদের একমাত্র নিয়তি।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী জানান, দাবানলে অস্ট্রেলিয়ার ৩০ শতাংশ কোয়ালা মারা যাবে। এই প্রাণীকে অস্ট্রেলিয়ার ‘আইকন’ প্রাণী হিসেবে বিবেচনা করা হয়। অন্যদিকে মার্কিন সংবাদমাধ্যম সিনেট জানায়, বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে কোয়ালা।

নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে একটি ক্যাঙ্গারু

ইউনিভার্সিটি অব সিডনির পরিবেশবিদরা বলছেন, দাবানলে অন্তত ৪৮ কোটি প্রাণীর মৃত্যু হয়ে থাকতে পারে। এর মধ্যে কোয়ালার সংখ্যা হবে অন্তত ৮ হাজার। অবশ্য দাবানল শেষ না হওয়ার আগ পর্যন্ত নিশ্চিতভাবে কিছুই বলা যাবে বলেও উল্লেখ করেছে তারা।

আরও পড়ুন : ইরানি হামলার ভয়ে সেনাদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

এরই মধ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অস্ট্রেলিয়ার বিপদগ্রস্ত প্রাণীদের ছবি ছড়িয়ে পড়েছে। ওইসব ছবিতে দেখা যায়, আগুনের বৃত্তে পড়ে ভয়ে চুপসে গেছে তারা। মানুষের দেখা পেলেই কাছে গিয়ে ভিড়ছে সাহায্যের জন্য। সব মিলিয়ে চরম সংকটে পড়া প্রাণীদের এই আচরণ মানুষকেও কাঁদাচ্ছে।

অস্ট্রেলিয়ার এই দাবানল কবে শেষ হবে তা নিশ্চিত করে বলতে পারছে না সংশ্লিষ্টরা। বরং সামনের দিনগুলোতে তারা আরও বিপদ দেখছেন। সোমবার অস্ট্রেলিয়ায় বৃষ্টি হলেও বৃহস্পতিবার থেকে আবারও সেখানকার তাপমাত্রা বাড়বে। ফলে দাবানল ছড়িয়ে পড়বে আরও ভয়ঙ্কর রূপে। অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়া এই দাবানল নিয়ন্ত্রণে টানা ভারী বৃষ্টিপাত দরকার। কিন্তু আবহাওয়াবিদরা বলছেন, এ ধরনের বৃষ্টিপাত হবে আরও কয়েক মাস পর।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড