• সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানি ইস্যু

ট্রাম্প এমন পদক্ষেপ নেবেন যা মধ্যপ্রাচ্য কখনো দেখেনি

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১৩:৫১
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক যদি সেখান থেকে মার্কিন সেনাদের বের করে দেয় তাহলে প্রতিশোধ স্বরূপ ‘নজিরবিহীন’ নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র। রবিবার (০৫ জানুয়ারি) ইরাকি পার্লামেন্টে বিদেশি সেনা তাড়ানোর জন্য পাস হওয়া বিলের প্রেক্ষিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকিটি দেন।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, ইরানি শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে বাগদাদ বিমানবন্দরে হত্যার জেরে ইরাকি পার্লামেন্টে বিলটি পাস হয়।

হুঁশিয়ারি দিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরাক সরকার মার্কিন সেনাদের জোরপূর্বক তাড়াতে পারবে না। তারা বিষয়টি না মানলে এমন নিষেধাজ্ঞা আরোপ করব যা মধ্যপ্রাচ্য কখনো দেখেনি।

রেজ্যুলেশন পাসের প্রতিক্রিয়ায় তিনি আরও বলেন, ইরাকে আমাদের অস্বাভাবিক ব্যয়বহুল বিমান ঘাঁটি রয়েছে। এর জন্য বিলিয়ন ডলার খরচ হয়েছে। তারা আমাদের অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সেনারা সেখান থেকে সরে আসবে না।

আরও পড়ুন :- ইরানের ৫২ স্থানে মারাত্মক হামলার হুঁশিয়ারি ট্রাম্পের

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড