• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের আকাশসীমা এড়িয়ে চলবে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১৫:৩৫
ভারত
ভারতীয় বিমান (ছবি : এনডিটিভি)

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে নিজ দেশের বিমানসংস্থাগুলোকে ইরানের আকাশসীমা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ভারত। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’।

এক বিবৃতিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জাতীয় পতাকাবাহী ‘এয়ার ইন্ডিয়া’ ও দেশটির অন্যতম বড় বিমানসংস্থা ‘ইন্ডিগোকে’ ইরানের আকাশসীমায় ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হাতে ইরানের এক সিনিয়র জেনারেল হত্যার ঘটনা বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ভারত। এই ঘটনায় ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিরাজমান উত্তেজনা বৃদ্ধি পাবে। বিশ্বের অন্য দেশেগুলোর মতো ভারতও এই বিষয়টি নিয়ে শঙ্কিত।

যুক্তরাষ্ট্র ও ইরান উভয় দেশের সঙ্গেই ভারতের সুসম্পর্ক রয়েছে। সম্প্রতি ইরান সফর করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। সফরে তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে বৈঠক করেছেন।

আরও পড়ুন- প্রতিশোধ নিতে যেখানে আঘাত হানতে পারে ইরান

উল্লেখ্য, গত শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। এই হত্যাকাণ্ডের জেরে মধ্যপ্রাচ্যের উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড