• রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেসিস নির্বাচন ২০২৪–২৬

বেসিস নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন ৪২ প্রার্থী

  অধিকার ডেস্ক

৩১ মার্চ ২০২৪, ১৯:২৯
বেসিস নির্বাচন
বেসিস ২০২৪–২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিভিন্ন সদস্যরা। ছবি: সংগৃহীত

আগামী ৮ মে দেশের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার সেবা খাতের সংগঠন বেসিসের ২০২৪–২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন। আর এ নির্বাচনে অংশ নিতে ১১ পদে ৪২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শনিবার (৩০ মার্চ) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে সাধারণ সদস্য ৩০, সহযোগী সদস্য ৪, অ্যাফিলিয়েট সদস্য ৫ এবং আন্তর্জাতিক সদস্য ৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শনিবার বেসিস নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষে মোস্তফা রফিকুল ইসলাম বলেন, এবার উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। একটা মিলনমেলাও হয়ে গেলো সবার। আমি আমার প্যানেল নিয়ে আশাবাদী। বেসিস নির্বাচনে প্যানেল নিয়ে বিজয়ী হলে স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নিতে বড় অংশীদার হিসাবে কাজ করবো।

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

বেসিসের মনোনয়নপত্রের মূল্য রাখা হয়েছিল সাধারণ সদস্য ৫০ হাজার, অ্যাফিলিয়েট সদস্য ৪০ হাজার, সহযোগী সদস্য ৩০ হাজার ও আন্তর্জাতিক সদস্যের জন্য ১ লাখ ২৫ হাজার টাকা।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান ও সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে ৩ সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

খাত সংশ্লিষ্টরা বলছেন, এবার বেসিস নির্বাচনে চারটি প্যানেল হতে পারে বলে আলোচনা হচ্ছিল; তবে সদস্যদের মনোনয়নপত্র জমা দেয়ার পরিসংখ্যান বলছে, এবারো তিনটি প্যানেলে বেসিস নির্বাচন হবে। এই তিন প্যানেলে উল্লেখযোগ্য প্রার্থী হিসেবে থাকবেন রাসেল টি আহমেদ, মোস্তফা রফিকুল ইসলাম, আলমাস কবির, মোস্তাফিজুর রহমান সোহেল, সামিরা জুবেরী হিমিকা প্রমুখ।

আগামী ৩ এপ্রিল বাছাই করে ৪ এপ্রিল বৈধ মনোনয়নপত্রের তালিকা প্রকাশ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল বিকেল চারটা। ২০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোট গ্রহণ চলবে। সেদিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড