• বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্সে কারিগরী সহযোগিতায় বাংলাদেশি আইটি প্রতিষ্ঠান 

  অধিকার ডেস্ক

০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩০
অরেঞ্জ

সম্প্রতি ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের কারিগরী সহযোগিতায় কাজ করছে দেশীয় আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড (www.orangebd.com)। প্রথমধাপে ফিলিপাইন সরকারের বাংসামোরো রাজ্যের ১৪ টি নাগরিক ও ব্যবসা সংক্রান্ত সেবাসমূহ ডিজিটালাইজড করা হবে।ক্রমান্বয়ে অন্যান্য সরকারী সেবাসমূহ ডিজিটালাইজেশনের আওতায় আনা হবে।

ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের সামগ্রিক অগ্রগতি নিয়ে গত ৩১ জানুয়ারী, ২০২৩ ইং তারিখে ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের প্রতিনিধি দল এবং অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড এর কতৃপক্ষের সাথে একটি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। উক্ত ভিডিও কনফারেন্স শেষে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড এর পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আল আশরাফুল কবীর জুয়েল বলেন ফিলিপাইন সরকারের এই প্রকল্প দেশের বাইরে আমাদের দেশীয় প্রতিষ্ঠানসমূহের জন্য সফটওয়্যার (আইটি) খাতের বাজার উন্মোচনে বড় সহায়ক ভূমিকা পালন করবে।

ইতিমধ্যে এই প্রকল্প বাস্তবায়নে ফিলিপাইনে গত বছরের নভেম্বর মাসে ১০ দিন ব্যাপী অনুষ্ঠিত ওয়ার্কশপে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড এর একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

এ প্রসঙ্গে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড এর পক্ষ থেকে প্রতিষ্ঠানটির পরিচালক ও সিআইও মোঃ শামীম হোসেন বলেন দেশের বাইরের দেশসমূহের ই-গভর্নেন্স প্রকল্প বাস্তবায়নে দেশের সফটওয়্যার ব্যবহার বাংলাদেশের সম্মানকে আরো বহুগুনে বাড়িয়ে দিবে। দেশের বাইরে আমাদের দেশীয় প্রতিষ্ঠানসমূহের বাজার উন্মোচনে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য,অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড ২০০৫ হতে অদ্যবধি সুনামের সহিত আইটি প্রতিষ্ঠান হিসেবে দেশে এবং বিদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে আসছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত “ডিজিটাল বাংলাদেশ” বিনির্মানের সূত্রধরে সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ তৈরী সফলভাবে বাস্তবায়নে বাংলাদেশ সরকারের ই-গভর্নেন্স এর উল্লেখযোগ্য অনেকগুলি প্রকল্প যেমন (মাইগভ, মুক্তপাঠ, ন্যাশনাল পোর্টাল,জুডিসিয়াল সার্ভিস ডেলিভারী প্লাটফর্ম,পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম) এর মতন গুরুত্বপূর্ণ সেবাসমূহের ডিজিটালকরণের ডিজিটাল স্মার্ট সৈনিক হিসেবে সফলতার সাথে কাজ করে চলেছে দেশীয় আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড।

বাংলাদেশ সরকারের বিভিন্ন সেবাসমূহ ডিজিটালকরণের পাশাপাশি সুনামের সহিত বাংলাদেশের শীর্ষস্থানীয় বিভিন্ন গণমাধ্যমের অনলাইন ভার্সন এর কারিগরি সহযোগিতা প্রদান করছে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড