• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে লেবার ডে উপলক্ষে প্যারেড অনুষ্ঠিত

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

০৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৫
যুক্তরাষ্ট্রে লেবার ডে উপলক্ষে প্যারেড অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের মিশিগানের হ্যামট্রাম্যাক সিটিতে লেবার ডে উপলক্ষে প্যারেড অনুষ্ঠিত হয়েছে। তিনদিন ব্যাপী হ্যামট্রাম্যাক লেবার ডে ফেস্টিভ্যালের শেষ দিন গত সোমবার জমকালো প্যারেড অনুষ্ঠিত হয়। হ্যামট্রাম্যাক সিটির বিভিন্ন জাতিগোষ্ঠীর কয়েক হাজার মানুষ তাদের নিজস্ব কৃষ্টি কালচার নিয়ে উপস্থিত হোন শহরের জোসেফ ক্যাম্পাউর রাস্তায়।

অনুষ্ঠিত এই প্যারড ১৯৮০ সাল থেকে মিশিগানের হ্যামট্র্যাম্যাক সিটিতে ঐতিহাসিক লেবার ডেতে অনুষ্ঠিত হয়ে আসছে। প্যারেডে বাংলাদেশিরা লুঙ্গি, পাঞ্জাবি, ও গামছা পড়ে উৎসবমুখর পরিবেশে অংশ নেন বাদ পড়েনি বাংলাদেশি জনপ্রিয় বাহন রিকশা এছাড়া গাড়ির বহরে এবং অনেকের হাতে ছিল লাল সবুজের পতাকা।

নারী, পুরুষ, শিশুরা নানা রঙের বাংলাদেশি পোশাকে অংশ নেয়। অনেকের হাতে দেখা গেছে বাঁশি সেই বাংলা গানের সাথে নাচ গানে মাতোয়ারা ছিলেন সবাই। এছাড়া মিশিগানে বসবাসরত হিন্দু বাঙালি কমিউনিটি কীর্তন গেয়ে প্যারডে উপস্থিত হন।

ব্যবসায়ী গিয়াস তালুকদারের তত্ত্বাবধানে এবং এম ফিরুজ আলীর সার্বিক সহযোগিতায় প্যারেডে সংগীত পরিবেশন করেন কানন বড়ুয়া ও তার দল। এছাড়া প্রবাসী বাংলাদেশিরা, সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ লেবার ডে প্যারেডে অংশগ্রহণ করেন। প্যারেডে অংশগ্রহণ মিশিগানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য এবং বাংলাদেশের জন্য অনেক সম্মান এবং গর্বের বিষয়। যদিও এই হ্যামট্র্যাম্যাক সিটিতে চারজন বাংলাদেশি নির্বাচিত কাউন্সিলর রয়েছে তবে এই প্যারেডের এই দিনে তাদের কাউকে দেখা যায়নি।

তিনদিন ব্যাপী এবারের ফেস্টিভ্যালের নানা আয়োজনে ছিল বর্ণাঢ্য প্যারেড, কুস্তি, রাইড, বাচ্চাদের বিভিন্ন ধরনের রাইড, সাথে ছিল পোশাক, জুয়েলারি সহ ছিল বিভিন্ন ধরনের দেশি বিদেশি খাবারের স্টল আর সেই সাথে ছিল মনোমুগ্ধকর গানের আয়োজন।

প্যারেডে অংশগ্রহণ করেন হ্যামটরমিক সিটি মেয়র কাউন্সিলর সহ ষ্টেট সিনেটর, ষ্টেট রিপ্রেজেন্টেটিভসহ আরও অনেক অফিসিয়াল ডেলিগেটসহ আরও অনেকে। বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে সোমবার রাতে শেষ হয় ৩ দিন ব্যাপী এই লেবার ডে ফেস্টিভ্যাল।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে inbox.odhikar@gmail.com আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড