• রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলকাতার যাদবপুর দলমাদলের নাটক সাঁড়াশি মঞ্চায়ন

  কলকাতা প্রতিনিধি

০৩ জুলাই ২০২৩, ২১:১৪
কলকাতার যাদবপুর দলমাদলের নাটক সাঁড়াশি মঞ্চায়ন

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে জীবনে চলার পথে অবলম্বন কথাটার প্রয়োজনীয়তা ঠিক কতটা এবং এমন এক যন্ত্র যার জাঁতাকলে প্রাণ ওষ্ঠাগত সেই সাঁড়াশি-কে কেন্দ্র করে যাদবপুর দলমাদল গত ২১ জুন (বুধবার) কলকাতায় রবীন্দ্রসদন হলে বিকাল ৫:৪৫ ঘটিকায় দেবা রায় রচিত এবং বহ্নি নির্দেশিত একটি পূর্ণাঙ্গ নাটক "সাঁড়াশি" মঞ্চায়ন হয়।

সাঁড়াশি নাটকটির কাহিনি একটি জেলকে কেন্দ্র করে। জেল-এর অপর নাম এখন সংশোধনাগার। কিন্তু এই সংশোধন কতটা হয় জেলের ভেতরে বা বাইরের মানুষের, নাটকটিতেও রয়েছে এমন কয়েকজন কয়েদীর কথা। যারা কোনো না কোনোভাবে অনিচ্ছাকৃত কারণে অপরাধের ভাগীদার হয়ে জেলে এসেছে নিজেদের সংশোধনের জন্য। কিন্তু জেলের মধ্যে চলা অকথ্য অত্যাচার ঠিক কতটা সংশোধনের সুযোগ দেয় আসামিদের।

মুক্তি, শেরু-র মতো আসামীরা তাদের শিল্প-সাহিত্য, সৃষ্টিকর্ম নিয়ে বাঁচতে চাইলেও পারে না বাঁচতে সমাজের উচুঁতলার সুযোগসন্ধানী মানুষগুলোর নাম কেনার‌ লোভের কারণে। যার পরিণতি হয় ভয়ঙ্কর। আর তাই অন্যের সংশোধন করার আগে নিজেদের সংশোধনের প্রয়োজন যার কিছুটা প্রভাব নাটকটিতে রয়েছে।

অর্থাৎ, জেলের কয়েদীদের ঘিরে সমাজের ভয়ঙ্কর চিত্র প্রস্ফুটিত হয় নাটকটির মধ্য দিয়ে। আবার অন্যদিকে প্রতিটি মানুষের বেঁচে থাকার জন্য বা উঠে দাঁড়াবার জন্য অবলম্বন কিভাবে প্রয়োজন। আবার অবলম্বন হারিয়ে গেলে তার পরিণতি কেমন হয় জানা যায় "সাঁড়াশি"-র মধ্য দিয়ে।

নাটকটিতে অভিনয় করেন প্রদীপ কুমার কাহালী, সুমন চক্রবর্তী, দীপাঞ্জনা দাশগুপ্ত পাল, ইতি দাস, অরুণাভ মন্ডল, সুধা কুম্ভকার, অর্কপ্রতীম সিনহা, মলয় সরকার, সাত্তকী চন্দ, স্বরূপ কুমার বসু, সুমন দাস, সায়ন দত্ত, শ্রীমন্তি বণিক, শুভশ্রী রায়, শুভাশিস বাগ, কৃষ্ণনন্দ উকিল, উজান পালসহ প্রমুখ।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে inbox.odhikar@gmail.com আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড