• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২৬ নভেম্বর ২০২২, ১২:৫৭
মালয়েশিয়ায় বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস উদযাপন
সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা (ছবি : অধিকার)

মালয়েশিয়ায় বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২২ উদযাপন করা হয়েছে।

গত বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ দূতাবাস কর্তৃক দিবসটি উপলক্ষে রাজধানী কুয়ালালামপুরের হোটেল রয়েল চুলানে প্রতিরক্ষা শাখার উদ্যোগে ও বাংলাদেশ হাইকমিশনের সার্বিক ব্যবস্থাপনায় আয়োজন করা হয় অনুষ্ঠানের।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও মালয়েশিয়ার জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর মালয়েশিয়াতে নিযুক্ত প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর মোস্তাক আহমেদ সশস্ত্র বাহিনী দিবসের তাৎপর্য তুলে ধরেন।

তিনি বলেছেন, জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে সমগ্র বাঙালি মুক্তিকামী মানুষ যখন সশস্ত্র স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন, তাদের সঙ্গে সশস্ত্র বাহিনীর বাঙালি সদস্যরা বীরদর্পে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। পরবর্তীকালে ২১ নভেম্বর ১৯৭১ সালে প্রথমবারের মতো সেনা, নৌ এবং বিমান বাহিনী একযোগে দখলদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সম্মিলিতভাবে সুসংগঠিত আক্রমণ রচনা করে, যার ফলশ্রুতিতে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একটি স্বাধীন দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে।

তিনি আরও বলেন, পেশাগত দক্ষতার কারণে বাংলাদেশ সশস্ত্র বাহিনী আজ বিশ্বের বুকে সমাদৃত এবং জাতিসংঘ শান্তি মিশনে সর্বোচ্চ সংখ্যক শান্তিরক্ষী নিয়োগের জন্য সমুজ্জ্বল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সস্ত্রীক উপস্থিত ছিলেন- মালয়েশিয়ার বিমান বাহিনী প্রধান জেনারেল তান শ্রী দাতো শ্রী মোহা. আসগর খান বিন গরিমন খান।

এছাড়া মালয়েশিয়ার গোয়েন্দা সংস্থার মহা পরিচালক লেফটেন্যান্ট জেনারেল দাতুক আহম্মদ নরিয়ান বিন জালালসহ প্রায় ৪৫টি দেশের প্রতিরক্ষা উপদেষ্টা, মালয়েশিয়া সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় কমিউনিটি প্রতিনিধি এবং সাংবাদিক অনুষ্ঠানে অংশ নেন।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর এই তাৎপর্যপূর্ণ দিবসে অভিবাদন জানান।

হাইকমিশনার তার বক্তব্যে বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে বাংলাদেশের সংগ্রাম ও স্বাধীনতার প্রেক্ষাপট তুলে ধরেন। একই সাথে তিনি প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশকে অর্থনৈতিক ভাবে এগিয়ে নেয়ার পাশাপাশি বিশ্বের বুকে বাংলাদেশকে গর্বের সাথে তুলে ধরার বিষয়টি অতিথিদের সামনে তুলে ধরেন।

সর্বোপরি, হাইকমিশনার দেশের অবদানে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সার্বিক ভূমিকা ও অবদানের ভূয়সী প্রশংসা করেন।

বক্তব্য শেষে ৫১তম সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে কেক কাটা হয়। পরে অনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে নৈশভোজ পরিবেশন করা হয়। নৈশভোজ চলাকালীন ‘বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২২ উপলক্ষে নির্মিত বিভিন্ন ভিডিয়ো চিত্র প্রদর্শন করা হয়।

বিভিন্ন দেশের অতিথি এবং অভ্যাগতদের আগমনে অনুষ্ঠানটি বর্ণিল এবং প্রাণবন্ত হয়ে ওঠে। আমন্ত্রিত অতিথিবৃন্দ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সমুন্নত পেশাগত দক্ষতার ভূয়সী প্রশংসা করে অভিনন্দন জ্ঞাপন করেন।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে inbox.odhikar@gmail.com আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড