• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আচরণবিধি ভেঙে মনোনয়ন ফরম জমা দিলেন মমতাজ

  শুভংকর পোদ্দার, হরিরামপুর (মানিকগঞ্জ):

৩০ নভেম্বর ২০২৩, ১৮:২৫
কণ্ঠশিল্পী মমতাজ বেগম

আচরণবিধি লঙ্ঘন করে মিছিল নিয়ে মনোনয়ন ফরম জমা দিলেন মানিকগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী তিনি। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর ২টার দিকে হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন ফরমের অনুলিপি জমা দেন মমতাজ। এর আগে দুপুরে আচরণবিধি লঙ্ঘন করে মানিকগঞ্জ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কাছে মূল মনোনয়ন ফরম জমা দেন তিনি।

নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী, একজন প্রার্থী সর্বোচ্চ পাঁচ জনকে সঙ্গে নিয়ে মনোনয়ন ফরম জমা দিতে পারবেন। মনোনয়ন দাখিলের সময় কোন প্রকার মিছিল কিংবা শোডাউন করতে পারবেন না। কিন্তু, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে এক হাজারেরও বেশি দলীয় নেতাকর্মী ও কর্মী-সমর্থক নিয়ে মিছিল করে মমতাজ বেগম সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যান। মনোনয়ন ফরমের অনুলিপি জমা দেওয়ার সময় সহকারী রিটার্নিং কর্মকর্তার কক্ষে প্রায় ২৫-৩০ জন নেতা-কর্মী সমর্থক নিয়ে প্রবেশ করেন। সেখানে প্রায় ২০ মিনিট অবস্থান করেন।

এ সময় ইউএনও’র কক্ষে উপজেলা লীগের সভাপতি গোলজার হোসেন বাচ্চু, সাধারণ সম্পাদক দেওয়ান আব্দুর রব, রামকৃষ্ণপুর ইউপি চেয়ারম্যান মো. কামাল হোসেন, বাল্লা ইউপি চেয়ারম্যান মো. বাচ্চু মিয়া, চালা ইউপি চেয়ারম্যান কাজী আব্দুল মজিদ, বলড়া ইউপি চেয়ারম্যান মোসলেম উদ্দিন খান কুন্নু, ধুলশুড়া ইউপি চেয়ারম্যান মো. জায়েদ খান, কাঞ্চনপুর ইউপি চেয়ারম্যান গাজী বনি ইসলাম রূপক, উপজেলা যুবলীগের যুগ্ন আহ্বায়ক মো. ফরিদ মোল্লা, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি লুৎফর রহমানসহ হরিরামপুর ও সিংগাইর উপজেলার আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীরা ছিলেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন ফরমের অনুলিপি জমা দেওয়ার সময় ১১-১৩ জন নেতাকর্মী, সমর্থকদের নিয়ে একাধিকবার ছবি তুলেন। সহকারী রিটার্নিং কর্মকর্তার অফিসের বাইরে কয়েকশ’ নেতা-কর্মী ও সমর্থক অবস্থান করেন এবং বিভিন্ন স্লোগান দেন। এছাড়াও, মনোনয়ন জমা দিতে মমতাজ বেগম আসার আগে তার কর্মী-সমর্থকরা একাধিক মিছিল করেন এবং মোটরসাইকেল নিয়ে শোডাউন দেন।

মনোনয়ন ফরমের অনুলিপি জমা দেওয়ার পরে বাইরে এসে ইউএনও অফিসের সামনে কর্মী-সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য মমতাজ বেগম। সেখানে তিনি নৌকার পক্ষে ভোট চান। এ সময় নির্বাচনী আচরণবিধি নিয়ে তিনি বলেন, আপনারা সবাই নির্বাচনী আচরণবিধি মেনে চলবেন। ইউএনও অফিস থেকে আচরণবিধি নিবেন এবং তা মেনে চলবেন।

এ বিষয়ে জানতে চাইলে হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শাহরিয়ার রহমান বলেন, একজন প্রার্থী চাইলে মনোনয়ন ফরমের ফটোকপি জমা একাধিক জায়গায় জমা দিতে পারবেন। তিনি, মূল মনোনয়ন ফরম রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিয়েছেন। আমার কাছে মনোনয়ন ফরমের ফটোকপি জমা দিয়েছেন।

আচরণবিধির বিষয়ে তিনি বলেন, ‘নির্বাচনী আচরণবিধি দেখতে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া আছে। আচরণবিধির বিষয়টি আমরা দেখব।’

হরিরামপুর সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী রাবেয়া বলেন, লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড