• রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির

  অধিকার ডেস্ক

২৮ মার্চ ২০২৪, ১৪:৫৪
v

দুই দিনের সফরে আগামী ২২ এপ্রিল ঢাকা আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। বিশ বছরের মধ্যে বাংলাদেশে এটিই হবে তার প্রথম সফর।

দুই দেশের মধ্যে শক্তিশালী রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক তৈরীতে কাতার আমিরের ঢাকা সফর তাৎপর্যপূর্ণ। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে খবর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক বৈঠকের পর দুই দেশের মধ্যে জ্বালানি, জনশক্তি, ব্যবসা ও বাণিজ্য বৃদ্ধি ও নিরাপত্তা সহযোগিতার বিষয়ে প্রায় ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এর মধ্যে এয়ার সার্ভিস চুক্তির সংশোধন, সামুদ্রিক পরিবহন সেবা চুক্তি, দ্বৈত কর প্রত্যাহার, শুল্ক খাত, উচ্চশিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা, যৌথ বাণিজ্য পরিষদ ও যৌথ কমিশন গঠনের মতো বিষয়ও রয়েছে বলে জানা গেছে। এছাড়া বন্দী প্রত্যর্পণের বিষয়ে কাতার একটি এমওইউর খসড়া বাংলাদেশকে দিয়েছে। তবে এটি এখনও সইয়ের জন্য চূড়ান্ত হয়নি।

কাতারের বন্দর ব্যবস্থাপনা প্রতিষ্ঠান মাওয়ানি কাতার চট্টগ্রাম বন্দর ব্যবস্থাপনায় আগ্রহী। এখন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তাদের প্রস্তাবে রাজি হলে শেখ তামিম বিন হামাদ আল থানির ঢাকা সফরের সময় এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড