• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে বায়ুদূষণে প্রথম দশে ঢাকা, শীর্ষে দিল্লি

  অধিকার ডেস্ক

০৫ জুন ২০২৩, ১০:০৮
বিশ্বে বায়ুদূষণে প্রথম দশে ঢাকা, শীর্ষে দিল্লি
রাজধানীতে বায়ুদূষণ (ফাইল ছবি)

বায়ুদূষণের তালিকায় এবার শীর্ষে উঠে এলো দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র ভারতের রাজধানী দিল্লি। অপর দিকে মানের কিছুটা উন্নতি হয়েছে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের রাজধানী শহর ঢাকার। বায়ুদূষণের তালিকায় এখন নবম স্থানে রয়েছে শহরটি। সোমবার (৫ জুন) সকাল ৮টা ২৯ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ১৭০। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

একই সঙ্গে বায়ুদূষণের দ্বিতীয় অবস্থানে রয়েছে কুয়েত সিটি। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ১৫৫ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

দূষণের তালিকায় তৃতীয় অবস্থানে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার জাকার্তা এবং শহরটির স্কোর হচ্ছে ১৫১ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

যদিও রাজধানী ঢাকার বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে গত কয়েকদিনের তুলনায়। দূষণের তালিকায় ঢাকার স্কোর হচ্ছে ১১৮ অর্থাৎ এখানকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের শ্বাসকষ্ট, অ্যাজমা রয়েছে কিংবা যারা ফুসফুসজনিত কোনো রোগে আক্রান্ত।

ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড