• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজধানীতে অনিবন্ধিত হাসপাতাল-ক্লিনিকে অভিযান

  নিজস্ব প্রতিবেদক

২৯ মে ২০২২, ১৪:১৫
রাজধানীতে অনিবন্ধিত হাসপাতাল-ক্লিনিকে অভিযান
অনিবন্ধিত ক্লিনিকে স্বাস্থ্য অধিদফতরের অভিযান চলছে (ছবি : সংগৃহীত)

স্বাস্থ্য অধিদফতর থেকে দেওয়া আলটিমেটাম শেষ হওয়ায় দেশের সব অনিবন্ধিত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযানে নেমেছে কর্তৃপক্ষ।

রবিবার (২৯ মে) দুপুরে রাজধানীর বাড্ডা এলাকায় ঢাকা ক্রাউন মেডিক্যাল সেন্টারের মাধ্যমে অভিযানটি শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে নেতৃত্ব প্রদান করেন অধিদফতরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার।

অভিযানের শুরুতে জানানো হয়, কোনো ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার অনিবন্ধিত এবং নবায়নবিহীন কি-না; তা যাচাই করতে অভিযান শুরু হয়েছে। কাগজপত্রসহ বিভিন্ন বিষয় যাচাই করে দেখা হচ্ছে। ঢাকা ক্রাউন মেডিকেল সেন্টারে আপাতত কোনো অনিয়ম পাওয়া যায়নি।

পরবর্তীকালে অভিযানিক দলটি ডগমা হাসপাতালসহ আশপাশের ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে যায়।

এরই মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ও কিট রাখার অপরাধে রাজধানীর বাড্ডার ডগমা হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অধিদফতরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তারের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

আরও পড়ুন : যুদ্ধ না, শান্তি চাই : প্রধানমন্ত্রী

সহকারী পরিচালক ফাহমিনা আক্তার জানিয়েছেন, এই হাসপাতালের লাইসেন্সসহ কাগজপত্র ঠিক আছে। যদিও তাদের ফার্মেসিতে ওষুধ এবং ল্যাবে কিট মেয়াদোত্তীর্ণ। কিছু ওষুধ-কিট এক বছরেরও বেশি মেয়াদোত্তীর্ণ। সে জন্য তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডলের নেতৃত্বে রাজধানীর চাঁনখারপুল এলাকায় অভিযান চলছে। সেখানকার মেডিপ্যাথ ডায়াগনস্টিক সেন্টার ও অ্যাকটিভ ডায়াগনস্টিক সেন্টারে এরই মধ্যে অভিযান শুরু হয়েছে।

গত ২৬ মে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত ক্লিনিক বন্ধের নির্দেশ দেওয়া হয়। নির্ধারিত এই সময়ের মধ্যে ক্লিনিক বন্ধ করা না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য, শনিবার ৭২ ঘণ্টা অতিক্রম হওয়ার পরই দেশের বিভিন্ন স্থানে অনিবন্ধিত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে অভিযান শুরু হয়। যদিও দেশে অবৈধ, অনিবন্ধিত ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার কতগুলো সে তথ্য স্বাস্থ্য অধিদফতরের কাছে নেই।

আরও পড়ুন : বিমানবন্দরে হয়রানি হলে অভিযোগ জানান

জানা গেছে, ঢাকায় বাড্ডার পাশাপাশি রাজধানীর অন্যান্য এলাকাতেও অভিযানে নামবে কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড