• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১৫ কিলোমিটার তীব্র যানজট

  মো. আকাশ, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

২৯ মার্চ ২০২৩, ১০:১৯
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১৫ কিলোমিটার তীব্র যানজট
মহাসড়কে তীব্র যানজট (ছবি : অধিকার)

সনাতন ধর্মাবলম্বীদের (হিন্দু সম্প্রদায়) বৃহৎ তীর্থ মহাষ্টমী স্নান উৎসব উপলক্ষে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড় থেকে মোঘরাপাড়া পর্যন্ত ১৫ কিলোমিটার তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বন্দরের লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদের তীরের যাত্রাকে ঘিরে লাখ লাখ মানুষের আগমনের কারণে এ যানজট তৈরি হয়েছে বলে জানায় পুলিশ।

এ দিকে যানজটের কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে কর্মস্থলে যাওয়া যাত্রীরা।

আজ বুধবার (২৯ মার্চ) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্টে সরজমিনে গিয়ে এমনই দৃশ্য দেখা যায়।

জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুরসহ কয়েকটি পয়েন্টে পূণ্যার্থীরা যানবাহন থেকে নেমে রাস্তা পারাপারের কারণে এই যানজট সৃষ্টি হয়েছে। লাখ লাখ পূণ্যার্থীদের আগমনের কারণে মহাসড়কে আজ ভোর থেকেই যানবাহনের চাপ কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

সরেজমিনে দেখা গেছে, তীব্র যানজটের কারণে অধিকাংশ মানুষই পায়ে হেঁটে কর্মস্থলে যেতে দেখা গেছে। অনেকেই আবার তীব্র যানজটের কারণে বাসায় ফিরে যাচ্ছেন। তবে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন জরুরি কাজে বের হওয়া নারী ও বৃদ্ধরা।

এ দিকে বিভিন্ন যানবাহন মালিকরা এ সুযোগে বেশি ভাড়া আদায় করলেও তাতেও যাত্রীদের কোনো লাভ হচ্ছে না। যানজট এতোই তীব্র আকার ধারণ করেছে যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এক পয়েন্ট থেকে আরেক পয়েন্টে যেতে ঘণ্টা খানেক সময় লেগে যাচ্ছে।

রফিকুল ইসলাম নামে এক গার্মেন্টস কর্মী জানান, কাঁচপুর যাওয়ার উদ্দেশ্যে ৩০ মিনিট আগে শিমরাইল মোড় থেকে নাফ বাসে উঠেছি। কিন্তু রাস্তায় এতো যানজট যে এখনো বাস একই স্থানে আছে। সাধারণ দিনগুলোতে কাঁচপুর যেতে সর্বোচ্চ ৬-৭ মিনিট লাগতো। রাস্তার যে অবস্থা দেখছি আজ অফিসে যাওয়া হবে কি-না কিজানি।

আসমা আক্তার নামের এক নারী গার্মেন্টস শ্রমিক জানান, দীর্ঘক্ষণ বাসে বসে আছি। কতক্ষণ রাস্তার এই অবস্থা থাকবে জানা নেই। তাই সিদ্ধান্ত নিয়েছি পায়ে হেঁটেই গার্মেন্টসে যাবো।

রফিকুল নামে এক ব্যবসায়ী জানান, ব্যবসায়ী জরুরি কাজে রাস্তার বের হয়েছিলাম। মহাসড়কে ভয়াবহ যে যানজট দেখছি তাতে করে আজ আর গন্তব্য স্থলে যাওয়া যাবে না।

কাঁচপুর হাইওয়ে থানার টিআই (ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোহাম্মদ ইব্রাহিম জানান, লাঙ্গলবন্দ স্নানকে ঘিরে পূণ্যার্থীদের আগমনকে ঘিরে যানবাহনের অতিরিক্ত চাপে এ দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। যানজট নিয়ন্ত্রণে কাজ করছে হাইওয়ে ও জেলা পুলিশ। যানজট নিয়ন্ত্রণে হাইওয়ে পুলিশের প্রায় ২০টি টিম মহাসড়কে কাজ করছেন বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড