• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রবাস জীবনেও বাংলা সাহিত্য চর্চা ছাড়েননি সফিনূর

  সাহিত্য ডেস্ক

০৬ আগস্ট ২০২৩, ১৬:১৫
প্রবাস জীবনেও বাংলা সাহিত্য চর্চা ছাড়েননি সফিনূর

স্বপ্ন বুননের সাহসী যোদ্ধা ও দেশীয় সাহিত্যের অগ্রগতি সাধনে নিবেদিত প্রাণ প্রবাসী লেখক ও সংগঠক শাহ মো. সফিনূর। তিনি ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানার পাটলী গ্রামে এক আদর্শ মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

শৈশব, কৈশোর সেখানে বেড়ে ওঠেন তিনি। তার বাবা শাহ মো. দানিছ আলী তিনি একজন আদর্শ কৃষক। মাতা শাহ মোছা. রাবেয়া বেগম একজন আদর্শ গৃহিণী। শৈশব থেকেই সাহিত্য প্রেমিক, কঠোর পরিশ্রমী ও উদার মানসিকতার ছিলেন শাহ মো. সফিনূর।

প্রবাসী কবি ও লেখক শাহ মো. সফিনূর বর্তমানে স্ত্রী ও সন্তানদের নিয়ে আমেরিকার মিশিগানে বসবাস করছেন। শাহ মো. সফিনূর শিক্ষাজীবনে নিজ থানার ২নং পাটলী ইউনিয়ন উচ্চবিদ্যালয় এবং জগন্নাথপুর সরকারি কলেজে অধ্যয়ন করেন।

তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সিলেট মদনমোহন কলেজ থেকে বি.কম (অনার্স) এম.কম এবং প্রাইম ইউনিভার্সিটি ঢাকা থেকে এল.এল.বি সম্পন্ন করেন।

অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী শাহ মো. সফিনূর দেশের সাহিত্য এগিয়ে নিতে এবং নবীন লেখকদের অনুপ্রেরণায় নিয়মিত কাজ করে চলেছেন। তিনি বাংলা ভাষাভাষী মানুষের কথা ভেবে মাতৃভাষার টানে আমেরিকান প্রবাসী হয়েও নিরলসভাবে কাজ করছেন দেশীয় সাহিত্যকে সমৃদ্ধ করতে।

সাহিত্যের নিবেদিত প্রাণ শাহ মো. সফিনূর একজন দক্ষ সংগঠক হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় আসীন করেছেন তার কর্মগুণে। তিনি দায়িত্ব পালন করছেন সামাজিক সংগঠন পাটলী যুব সংঘের সভাপতি হিসেবে।

এছাড়া সুনামগঞ্জ জেলা আইন ছাত্র কল্যাণ পরিষদের সভাপতি ও জগন্নাথপুর ছাত্রকল্যাণ পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক হিসেবে।

শাহ মো. সফিনূর সাহিত্য ও গণমাধ্যমে নিজের পদচারণা সমৃদ্ধ করেছেন বিভিন্ন গণমাধ্যম ও সাহিত্য পত্রিকার সম্পাদনা করে। তিনি দায়িত্ব পালন করেন নবজাগরণ পত্রিকার সম্পাদক ও মাসিক ম্যাগাজিন জয়ন্তীর সম্পাদক হিসেবে।

এছাড়া বর্তমানে তিনি অনলাইন পত্রিকা ইউএস বাংলা সাহিত্য দর্পণের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। লেখকদের অনুপ্রেরণা যুগিয়ে পাশে থাকতে তিনি ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরাম প্রতিষ্ঠাতা করেছেন যা ইতিমধ্যে প্রশংসা কুড়িয়েছে। তিনি যুক্ত আছেন দেশ-বিদেশের বিভিন্ন সাহিত্য, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যা তার সাংগঠনিক পথচলা সমৃদ্ধ করেছে।

লেখক হিসেবে নিজেকে তুলে ধরতে তার সাহিত্যকর্ম যথেষ্ট সুনাম কুড়িয়েছে। তার একক ও যৌথ সম্পাদনায় কাব্য গ্রন্থসমূহের মধ্যে উল্লেখযোগ্য- সাহিত্যের কুসুম জ্যোতি, মনবিলাষ, মায়াবী যুগল চোখ, স্বপ্ন স্বদেশ, রক্তে ভেজা শার্ট। ইতিমধ্যে তার লেখনী সাহিত্য প্রেমীদের কাছে প্রশংসা কুড়িয়েছে।

প্রবাসী লেখক ও সংগঠক শাহ মো. সফিনূর তার কর্ম ও পরিকল্পনা নিয়ে বলেন, শৈশব থেকেই আমার সাহিত্যের প্রতি বিশেষ দুর্বলতা রয়েছে। আমি প্রবাসে থেকেও বাংলা শিল্প সাহিত্য নিয়ে কাজ করছি নিছক ভালোবাসা থেকে। এ ভালোবাসা সাহিত্য প্রেমের বহিঃপ্রকাশ বলা যায়।

তিনি আরও বলেন, আমি তরুণ লেখকদের অনুপ্রাণিত করার পাশাপাশি দেশীয় সাহিত্যের বিকাশে আজীবন কাজ করে যেতে আগ্রহী। নিজের লেখালেখি এবং স্বদেশের শিল্প ও সাহিত্য সমৃদ্ধ করতে আমি নিয়মিত কাজ করছি এবং আশাকরি শুভাকাঙ্ক্ষীদের নিয়ে আমার অগ্রযাত্রা আরও বৃহৎ পরিসরে চলবে। আমি সকলের সহযোগিতায় শিল্প ও সাহিত্য নিয়ে কাজ করে যাবো ইনশাআল্লাহ।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন inbox.odhikar@gmail.com
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড