• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিশোর জীবনী ‘হাজী মহম্মদ মহসিন’ প্রকাশিত

  নিজস্ব প্রতিবেদক

১৩ জুন ২০২৩, ১২:১৬
কিশোর জীবনী ‘হাজী মহম্মদ মহসিন’ প্রকাশিত

প্রকাশ পেয়েছে সালাহ উদ্দিন মাহমুদের লেখা কিশোর জীবনী ‘হাজী মহম্মদ মহসিন’। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা পেপারপ্রোক। বইটির প্রচ্ছদ করেছেন সুমন বাবু। মূল্য রাখা হয়েছে ১০০ টাকা। তবে মাত্র ৫০ টাকায় বইটি সংগ্রহ করা যাবে।

প্রকাশনা সংস্থা পেপারপ্রোক জানায়, কত মানুষই তো পৃথিবীতে আসে, এমন মহাজীবন কতজন লাভ করতে পারেন? কতজনই বা যুগের পর যুগ টিকে থাকেন মানুষের অন্তরে। এমন সাধনাই বা কতজন করতে পারেন? এমনই মহাজীবন লাভ করেছিলেন যিনি, তিনি হাজী মহম্মদ মহসিন।

বহু গুণের অধিকারী ছিলেন তিনি। সবকিছু ছাপিয়ে ‘দানবীর’ হিসেবে বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছেন হাজী মহম্মদ মহসিন। শিক্ষাক্ষেত্রে রেখেছেন অসামান্য অবদান। এখনো তার দানের ওপর নির্ভর করে চলছে অনেক সংগঠন ও প্রতিষ্ঠান। এছাড়া নিজে খোঁজখবর নিয়ে বিভিন্ন মানুষকে সাহায্য করতেন।

জগৎজুড়ে দানবীর হিসেবে এই খ্যাতি লাভ খুব সহজ ছিল না। অনেক চড়াই-উৎরাই পার হয়ে তিনি এ খেতাব অর্জন করেছেন। বিলাসবহুল জীবনকে উপেক্ষা করে সাদামাটা জীবনযাপন করেছেন। পড়াশোনা, ভ্রমণ আর দানের নেশায় সংসারের কথাই ভুলে গেছেন। আজীবন রয়ে গেছেন অবিবাহিত।

এক সময় শিশুপাঠে হাজী মহম্মদ মহসিনের জীবনী পাঠ্য ছিল। আজ একুশ শতকে এসে এই মহান দেশ-সেবকের কথা মানুষ ভুলে যেতে বসেছে। শিশু-কিশোরদের মনে সততা ও মানবিকতার আলো জ্বালাতেই পেপারপ্রোক প্রকাশ করেছে জীবনকথা ‘হাজী মহম্মদ মহসিন’।

তরুণ লেখক সালাহ উদ্দিন মাহমুদ পেশায় সাংবাদিক। ইতোমধ্যে সাহিত্যের নানা শাখায়ই তিনি প্রতিশ্রুতির স্বাক্ষর রেখেছেন। বিশেষত গদ্য-সাহিত্যে তিনি এক ধরনের নিজস্ব ঘরানা গড়ে তুলতে সক্ষম হয়েছেন। পাঠকের মনোযোগ আকর্ষণে অর্জন করেছেন সাবলীল গদ্য-ভাষারীতি। কিশোর জীবনী হিসেবে ‘হাজী মহম্মদ মহসিন’ লেখকের তেমনই একটি প্রয়াস।

বইটি প্রসঙ্গে সালাহ উদ্দিন মাহমুদ বলেন, ছোটবেলা থেকেই হাজী মহম্মদ মহসিনের নাম শুনে আসছি। এবার তার জীবনী শিশু-কিশোরদের উপযোগী করে লিখতে গিয়ে অনেক কিছু জেনেছি। পেপারপ্রোকের এ উদ্যোগকে স্বাগত জানাই। নতুন প্রজন্মের কাছেও পৌঁছে যাক এই দানবীবের জীবনকথা।

বইটি সংগ্রহ করতে চাইলে প্রবেশ করতে পারেন প্রকাশনা সংস্থার (এই লিংকে http://www.paperproc.com/product/hajee-mhmmd-mhsin-CoyEPo)। ৫০% ছাড়ে বইটি সংগ্রহ করতে চাইলে এখনই অর্ডার করতে পারেন।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন inbox.odhikar@gmail.com
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড