• রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রসুন খেলে লিভার ভাল থাকে? গুরুত্বপূর্ণ তথ্য দিলেন বিশেষজ্ঞ

  অধিকার ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৪
রসুন

শরীরের অতি গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে অন্যতম লিভার তথা যকৃৎ। এতেই পিত্তরস নিঃসৃত হয়। যা খাবার হজম করতে সাহায্য করে। আবার রক্তের অতিরিক্ত গ্লুকোজ লিভারে গ্লাইকোজেন হিসেবে সঞ্চিত হয়। প্রয়োজনে এই গ্লাইকোজেন ভেঙে আবার রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। মানবশরীরের এই অঙ্গেই লোহিত রক্তকণিকার হিমোগ্লোবিন ভেঙ্গে বিলিরুবিন ও বিলিভার্ডিন সৃষ্টি হয়।

তাহলে বুঝতেই পারছেন এমন একটি অঙ্গের খেয়াল রাখা কত জরুরি! তার জন্য কী করতে হবে? এমন খাবার খেতে হবে যাবে আপনার লিভার ভাল থাকে। ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসের মতো সমস্যায় আপনাকে না পড়তে হয়। কোন কোন খাবারে লিভার ভাল থাকে, জানালেন বিশেষজ্ঞ।

রসুন – রসুন লিভারের এনজাইমগুলিকে সক্রিয় করে আর তা শরীরের বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে। এছাড়াও রসুনে প্রচুর পরিমাণে সেলেনিয়াম থাকে যা লিভার বা যকৃতের অ্যান্টিঅক্সিডেন্ট গুণ বাড়িয়ে দেয়। এছাড়া, রসুন রক্তচাপ ও কোলেস্টেরল লেভেল কমাতে সাহায্য করে।

গ্রিন টি – এই ইঁদুর দৌঁড়ের জীবনে নাওয়া-খাওয়ার কোনও ঠিক নেই। ফলে শরীর খারাপ হতে বাধ্য। এই শরীরকে ঠিক রাখতেই প্রয়োজন গ্রিন টি। আধুনিক জীবনের অন্যতম অঙ্গ। পুষ্টিবিদরা মনে করেন রোজ এক কাপ করে গ্রিন টি খাওয়া প্রয়োজন এতে লিভার ভাল থাকবে।

মাছ – সি ফুড খেতে ভালবাসেন। বেশ তো খান না। এতে প্রচুর পরিমাণে Omega-3 থাকে। আর তাতে লিভার ভাল থাকে। তাই হাতের কাছে স্যামোন, সার্ডিনস, টুনা, ট্রাউট পেলেই খেয়ে নিন। এগুলি লিভারের ক্ষেত্রে ডিটক্সের কাজ করে।

বিট – শরীরে সংক্রমণের ক্ষেত্রে বিট খুব উপকারী। এতে রক্ত পরিষ্কার হয়। আবার লিভারও ভাল থাকে। বিটের রসে প্রচুর পরিমাণে নাইট্রেটস আর বেটালেন্স থাকে। এতে হার্টও ভাল থাকে। প্রদাহ কমে।

শাকসবজি – অনেকেই শাকসবজি খেতে চান না। এতে কিন্তু নিজের এবং নিজের লিভারের ক্ষতি করছেন। মাছ, মাংস ডিমের পাশাপাশি শরীরকে একটু নিরামিষ খাবারও দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড