• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে শত্রুতা বাড়াতে চায় না আমেরিকা: ব্লিঙ্কেন

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল ২০২৪, ১৪:৫০
ব্লিঙ্কেন

ইরানের হামলাকে কেন্দ্র করে আবার উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিম এশিয়া। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে ইজরায়েল বড় কোনো পদক্ষেপ গ্রহণ করে কি না, তা নিয়ে চলছে চর্চা। এরই মধ্যে আমেরিকা বলেছে, তারা ইরানের সঙ্গে শত্রুতা বাড়াতে চায় না। তবে ইজরায়েলের উপর যদি ইরান হামলা চালায়, তবে তাদের রক্ষা করার নীতি থেকে ওয়াশিংটন সরবে না।

সোমবার আমেরিকার পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘‘আমরা অশান্তি চাই না। তবে আমরা ইজরায়েলের প্রতিরক্ষা এবং ওই অঞ্চলে আমাদের কর্মীদের সুরক্ষায় তৎপরতা অব্যাহত রাখব।’’

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কোতে ইরানি দূতাবাসে ক্ষেপণাস্ত্র বিমানহানা চালিয়েছিল ইজরায়েল। তার ‘জবাবে’ শনিবার গভীর রাতে ইজরায়েলে ড্রোন হামলা করেছে ইরান। প্রায় ২০০টি ড্রোন ছোড়া হয়েছিল ইজরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে।

এই আবহে সোমবার ইরাকের প্রধানমন্ত্রী মুহাম্মদ শিয়া আল-সুদানি সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। সেখানে পশ্চিম এশিয়ার পরস্থিতি নিয়ে দু’জনের আলোচনা হয়। বৈঠকের পর ব্লিঙ্কেন জানান, ইরানের সেনা ইজরায়েলকে নিশানা করে তিনশোর বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তবে এর বেশির ভাগই ইজরায়েলে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে। আর তা সম্ভব হয়েছে, আমেরিকা, জর্দান ও অন্যান্য মিত্রদেশগুলির সহায়তায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড