• রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় জান্তার বাহিনী জড়িত

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ মার্চ ২০২৪, ১৫:০০
রোহিঙ্গা

মিয়ানমারের সেনাবাহিনীর ইশারাতেই ২০১৭ সালে প্রায় অর্ধ-শতাধিক ফেসবুক পেজ ব্যবহার করে মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানো হয়।

বুধবার এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে জাতিসংঘের এক প্রতিবেদনে।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বহু রোহিঙ্গা শরণার্থী সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণের এক মামলা দায়ের করেছে। তাদের অভিযোগ, ফেসবুক রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর ক্ষেত্র তৈরি করে দিয়েছিল। এর ফলে মিয়ানমারে সেনা অভিযানে ১০ হাজারের মত রোহিঙ্গা মুসলমানের প্রাণহানি হয়, আর দেশত্যাগ করতে বাধ্য হয় আরও কয়েক লক্ষ মানুষ।

মিয়ানমারের জন্য জাতিসংঘের স্বাধীন তদন্ত প্রক্রিয়া (আইআইএমএম) জানিয়েছে, মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে গোপনে বিদ্বেষমূলক বক্তব্য প্রচারণার সুস্পষ্ট প্রমাণ রয়েছে।

তদন্তকারীরা একটি নতুন প্রতিবেদনে বলেছেন, সেনাবাহিনী একটি ‘পরিকল্পিত ও সমন্বিত’ পদ্ধতিতে ‘রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে ভয় ও ঘৃণা জাগানোর জন্য পরিকল্পিত উপাদান ছড়িয়ে দিয়েছে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ‘লাখ লাখ দর্শকদের কাছে পৌঁছানোর জন্য একটি সামাজিক যোগাযোগমাধ্যমের পেজগুলোর একটি গোপন নেটওয়ার্ক তৈরি করেছে।’

তদন্ত দলের নতুন বিশ্লেষণে ২০১৭ সালের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে ৪৩টি ফেসবুক পেজে পোস্ট করা বিষয়বস্তুর দিকে নজর দেওয়া হয়েছে। তাতে দেখা গেছে, পেজগুলোর বেশিরভাগের সঙ্গে সামরিক বাহিনীর বাহ্যিক কোনো সম্পর্ক নেই এবং কিছু সেলিব্রিটি সংবাদ ও জনপ্রিয় সংস্কৃতির প্রতি নিবেদিত কনটেন্ট পোস্ট করা হতো। এর মাধ্যমে ফেসবুকে একটি আন্তঃসংযুক্ত নেটওয়ার্ক-সামরিক নেটওয়ার্ক গঠন করা হয়েছিল। এই পেজগুলোতে বিদ্বেষমূলক ১০ হাজার ৪৮৫ কনটেন্ট শনাক্ত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড