• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'শীঘ্রই কমতে শুরু করবে বিশ্বের জনসংখ্যা'

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মার্চ ২০২৪, ১৫:৫২
জনসংখ্যা

বিশ্বে ক্রমাগত জনসংখ্য়া বেড়েই চলেছে। কোথায় গিয়ে ঠেকবে, সেটাও বলা মুশকিল। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা রিপোর্টে বলা হয়েছে ধীরে ধীরে কমতে শুরু করবে বিশ্বের জনসংখ্যা।

গবেষকদের অনুমান, প্রায় ৫৬ বছর ধরে পৃথিবী জুড়ে চলবে জনসংখ্য়া বৃদ্ধি। তারপর ধীরে ধীরে তা নিম্নমুখী হবে। গবেষকদের অনুমান ২০৮০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে। ২০৮০ সালে বিশ্বের প্রায় ১০.১৩ বিলিয়ন (১ হাজার ১৩ কোটি) মানুষ থাকবে। এরপর কমতে শুরু করবে জনসংখ্য়া। জনসংখ্যা সম্পর্কে এই নতুন অনুমানগুলি চলতি মাসে অস্ট্রিয়ার গবেষণা সংস্থা, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যাপ্লাইড সিস্টেমস অ্যানালাইসিস (IIASA) এবং উইটজেনস্টাইন সেন্টার ফর ডেমোগ্রাফি অ্যান্ড গ্লোবাল হিউম্যান ক্যাপিটাল দ্বারা প্রকাশিত হয়েছে। এর আগে কিছু গবেষণা সংস্থার প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছিল ২০৭০ সালে বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ হবে। সর্বাধিক জনসংখ্য়া পৌঁছবে ৯.৭ বিলিয়নে (৯৭০ কোটি)।

তবে ২০৭০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ হবে এই অনুমানের সঙ্গে একমত নয় IIASA। IIASA-এর মতে, সাম্প্রতিক সময়ে কম মৃত্যুর হার এবং সহ একাধিক কারণে ২০৮০ সালে বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাবে।

উইটজেনস্টাইন সেন্টার হিউম্যান ক্যাপিটাল ডেটা এক্সপ্লোরার দেশ, বয়স, লিঙ্গ এবং শিক্ষার স্তরের উপর ভিত্তি করে এই জনসংখ্যার অনুমান করেছে। যা বলছে ২০৮০ সালে ১০.১৩ বিলিয়নের শিখরে পৌঁছানোর পর জনসংখ্যা কমতে শুরু করবে ধীরে ধীরে। ২১০০ সালের মধ্যে তা ৯.৮৮ বিলিয়নে (৯৮০ কোটি) নেমে আসবে। গবেষকরা বলছেন যে আগামী ৩০ বছরে, জনসংখ্যার ৬০ শতাংশেরও বেশি মানুষ মাধ্যমিক-পরবর্তী শিক্ষা পাবে।

IIASA-এর মতে, আগামী বছরগুলিতে বেশির ভাগ মানুষই বর্তমান সময়ের তুলনায় অনেক বেশি শিক্ষিত হবে কারণ তরুণ গোষ্ঠীগুলি প্রায় সর্বত্রই বয়স্কদের তুলনায় অধিক শিক্ষিত। উইটজেনস্টাইন সেন্টারের অনুমান ২০৮০ সালের মধ্যে মার্কিন জনসংখ্যা ৪০৪ মিলিয়নের (৪০ কোটি ৪০ লাখ) উপরে হবে। মার্কিন কংগ্রেসনাল বাজেট অফিসের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বৃদ্ধি আগামী ৩০ বছরে ধীর হবে বলে আশা করা হচ্ছে কারণ উর্বরতার হার এবং ৬৫ বছর বা তার বেশি বয়সী জনসংখ্যা অল্প বয়সী গোষ্ঠীর বৃদ্ধিকে ছাপিয়ে যাবে। ২০২৪ সালে মার্কিন জনসংখ্যা ৩৪২ মিলিয়ন (৪০.২ কোটি) এবং পরবর্তী ৩০ বছরে এই সংখ্য়া বৃদ্ধি হয়ে ৩৮৩ মিলিয়নে (৩৮.২ কোটি) দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড