• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাজ্যে সফরত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনাস্থলের বাইরে বিএনপি নেতা–কর্মীদের বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২৩, ১৪:৩৯
যুক্তরাজ্যে সফরত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনাস্থলের বাইরে বাইরে বিএনপি নেতা–কর্মীদের বিক্ষোভ
যুক্তরাজ্যে সফরত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনাস্থলের বাইরে বাইরে বিএনপি নেতা–কর্মীদের বিক্ষোভ

গতকাল ২রা অক্টোবর সোমবার লন্ডনের স্থানীয় সময় বিকেল চারটায় ওয়েস্টমিনিস্টারের মেথডিস্ট সেন্ট্রাল হলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, রাজনৈতিক স্থিতিশীলতা ও সামাজিক অগ্রগতির স্বীকৃতি দিতে যুক্তরাজ্য আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়া হয়। এ সময় সংবর্ধনা স্থলের বাইরে যুক্তরাজ্যে বসবাসরত হাজার হাজার বিএনপি ও তার অঙ্গ সংগঠন সমূহ এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতা কর্মীরা সম্মিলিত ভাবে ব্যাপক শো ডাউন ও বিক্ষোভ প্রদর্শন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা অনুষ্ঠান ও বিএনপির বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে ওই এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। অনুষ্ঠানস্থল এবং তার আশপাশের এলাকা সমূহে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে অর্ধশতাধিক পুলিশ ভ্যান এবং কয়েক শত পুলিশ সদস্য কাজ করে।

এদিকে সংবর্ধনা স্থলের বাইরে যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ মালেকের নেতৃত্বে বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো এবং নির্দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে এই বিক্ষোভে অংশ নেয় প্রবাসী বিএনপি ও তার অঙ্গ সংগঠন সমূহ এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতা কর্মীরা।

বিক্ষোভ মিছিল ও সমাবেশ চলাকালিন সময় সমাবেশ স্থলে উপস্থিত ছিলেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক এম কয়সর আহমেদ, মানবাধিকার সংগঠন পিচ ফর বাংলাদেশের চেয়ারম্যান মোঃ ডলার বিশ্বাস ও সেক্রেটারী মোঃ মাহিন খান, সাপ্তাহিক সুরমা নিউজের প্রধান সম্পাদক ও সিনিয়র সাংবাদিক শামসুল আলম লিটন, যুক্তরাজ্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক ব্যারিস্টার হামিদুল হক আফেন্দী লিটন, যুক্তরাজ্য বিএনপির প্রচার সম্পাদক ডালিয়া বিনতে লাকুড়িয়া, যুক্তরাজ্য বিএনপি নেতা মাওলানা শামীম, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দল সহ সভাপতি মোঃ ফয়েজ উল্লাহ, কেন্দ্রীয় যুবদল সহ-সভাপতি আশিকুর রহমান আশিক, মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সভাপতি মোঃ রায়হান উদ্দিন, নিরাপদ বাংলাদেশ চাই ইউকের সভাপতি মুসলিম খান-সহ আরও অনেকে।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক সমাবেশস্থলে উপস্থিত গনমাধ্যমের সাথে দেয়া সাক্ষাতকারে বলেন, ‘আমাদের নেত্রী খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে প্রেরণ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে লন্ডনে দুই দিনব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করছি। আগামীকালও আমরা শেখ হাসিনার হোটেলের সামনে বিক্ষোভ করব। অবিলম্বে আমাদের নেত্রীকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে হবে।’

মানবাধিকার সংগঠন পিচ ফর বাংলাদেশের চেয়্যারম্যান মোঃ ডলার বিশ্বাস গনমাধ্যমকে বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউকেতে স্বাগত জানানো হবে না। অনতিবিলম্বে বাংলাদেশে একটি নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারে অধিনে নির্বাচন দিয়ে গনতন্ত্র ও মানবাধিকার ফিরিয়ে দিতে হবে।'  এদিকে সংগঠনটির সেক্রেটারী মোঃ মাহিন খান গনমাধ্যমকে জানান, 'আমরা পিচ ফর বাংলাদেশের পক্ষ থেকে এই ডেমোনেস্ট্রেশনে অংশ গ্রহন করেছি। বাংলাদেশের অগনতান্ত্রিক প্রধানমন্ত্রী, যিনি গনতন্ত্রের এই জন্মভূমিতে এসেছেন। আমরা এর তিব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা চাই তিনি এখান থেকে চলে যাক এবং বাংলাদেশে গনতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে তিনি নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে পদত্যাগ করুক।'

যুক্তরাজ্যের স্থায়ীয় সময় দুপুর ১২টার দিকে বিএনপি ও বিভিন্ন মানবাধিকার সংগঠনের হাজার হাজার নেতা কর্মীরা সেন্ট্রাল লন্ডনের মার্বেল-আর্চ টিউব স্টেশনের বাইরে জড় হয়। আনুমানিক দুপুর ১টার দিকে লন্ডন মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় রাস্তা বন্ধ করে দিয়ে ও শত শত পুলিশের নিরাপত্তা বেস্টনি সহকারে হাজার হাজার প্রবাসী নেতা কর্মীরা বিক্ষোভ মিছিল সহকারে ওয়েস্টমিনিষ্টারের দিকে রওয়ানা দেয়। শ্লোগানে শ্নোগানে বিক্ষোভ মিছিলটি দীর্ঘ ১.৯ মাইল পথ অতিক্রম করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়ার স্থান ওয়েস্টমিনিস্টার মেথডিস্ট সেন্ট্রালে গিয়ে পৌছায়।

বিক্ষোভ মিছিল ও সমাবেশে বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠন ছাড়াও যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন পিচ ফর বাংলাদেশ, ইকোয়াল রাইটস ইন্টারন্যাশনাল, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল, নিরাপদ বাংলাদেশ চাই ইউকে সহ আরো অসংখ্য মানবাধিকার সংগঠন অংশ নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড