• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচনে জিতেই ভারতীয় সেনাদের তাড়ানোর ঘোষণা দিলেন মুইজ্জু

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ অক্টোবর ২০২৩, ১৭:১০
Mohamed Muizzu

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েই মুহাম্মদ মুইজ্জু বলেন, আমাদের দেশের মাটি থেকে সমস্ত বিদেশি সেনাকে আমারা ফেরত পাঠাব।

মুইজ্জুর এ কথায় ভারতই চিন্তিত হবে। কারণ, ভারত মহাসাগরের ওই দ্বীপরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক এবং শিল্পক্ষেত্রের নিরাপত্তার দায়িত্বে রয়েছে ভারতীয় সেনা।

পাঁচ বছর ক্ষমতাসীন থাকার পর গত সপ্তাহে বিদায়ী প্রেসিডেন্ট মুহাম্মদ সোলি মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন। শনিবার রাতে মালদ্বীপের নির্বাচন কমিশন জানায়, মোট বৈধ ভোটের ৫৪.০৬ শতাংশ ভোট পেয়েছেন মুইজ্জু।

বিরোধী দলগুলি সম্মলিতভাবে ওই নেতাকে সমর্থন জানিয়েছিল। প্রসঙ্গত, মালদ্বীপ ভারতের কাছে কূটনৈতিক এবং রণকৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ। এ বার প্রভাব বাড়তে পারে চিনের। যা নিশ্চিত ভাবেই নয়াদিল্লির কাছে অস্বস্তির কারণ হবে। ২০১৮ সাল পর্যন্ত মালদ্বীপের শাসনক্ষমতায় ছিলেন প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন। ইয়ামিনের ভাবশিষ্য বলে পরিচিত মুইজ্জু ।

২০১৮ সালের নির্বাচনে ইয়ামিনকে হারিয়ে ক্ষমতায় এসেছিলেন সোলি। ইয়ামিনের বিরুদ্ধে স্বৈরশাসনের অভিযোগ উঠলেও তার পরাজয়ের নেপথ্যে ভারতের হাত ছিল বলে মনে করেন সে দেশের রাজনীতি বিশ্লেষকদের একাংশ। যদিও নয়াদিল্লি তা মানেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড