• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের চাকরি দিতে ব্যর্থ নিয়োগকর্তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা

  আহমাদুল কবির, মালয়েশিয়া:

০১ অক্টোবর ২০২৩, ১৭:০৭
মালয়েশিয়া

মালয়েশিয়ায় বিদেশি শ্রকিদের চাকরি দিতে ব্যর্থ নিয়োগকর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছেন,দেশটির মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার। মন্ত্রী বলেছেন, যারা বিদেশী কর্মীদের (নিয়োগকর্তা) নিয়ে আসে। অনেকে তাদের কর্মী সামলানোর চেয়ে বেশি কর্মী নিয়ে আসছেন। কিন্তু তারা চাকরি দিতে ব্যর্থ হয়। এমন নিয়োগকর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানালেন মানব সম্পদ মন্ত্রী ভি শিবকুমর।

৩০ সেপ্টেম্বর পেনাং এর পেরাই শিল্প এস্টেটে মানবসম্পদ মন্ত্রী সাংবাদিকদের বলেন, বিদেশি শ্রমিকদের চাকরি দিতে ব্যর্থ নিয়োগকর্তাদের বিরদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত এবং তাদের অবশ্যই আদালতে টেনে আনা উচিত। শিবকুমার বলেন, অভিবাসী কর্মীদের মধ্যে সবচেয়ে বাংলাদেশি কর্মীদের চাহিদা বেশি মালয়েশিয়ায়, আর তারাই ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি।

মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ভেরিফাইড ফেসবুক পেজে দেয়া তথ্য মতে ৬ জুলাই পর্যন্ত বাংলাদেশ হাইকমিশন ৪,২৩,৫৬৯ জন কর্মীর চাহিদাপত্র সত্যায়ন সম্পন্ন করেছে। এর মধ্যে প্রায় ৩ লক্ষাধিক বাংলাদেশী কর্মী মালয়েশিয়া এসে পৌছেছে এবং বাকি কর্মী মালয়েশিয়া আসার জন্য প্রক্রিয়াধীন ও অপেক্ষমান রয়েছে। যারা মালয়েশিয়ায় এসে পৌঁছেছেন, তাদের মধ্যে অনেকেই কাজ পাচ্ছেননা। মাসেরপর মাস তাদের হোষ্টেলে রাখা হয়েছে এমন অভিযোগও পাওয়া যাচ্ছে। কাজ না পেয়ে বাংলাদেশি কর্মীরা দিশেহারা হয়ে পড়েছেন।

মন্ত্রী বলছিলেন, অনেক নিয়োগকর্তা তাদের সামলানোর চেয়ে বেশি অভিবাসী শ্রমিক নিচ্ছেন। মার্চ মাসে বিদেশী কর্মীদের গ্রহণ এ্যপ্রোভাল বন্ধ হওয়ার আগে, বেশিরভাগ সংস্থাগুলি বিপুল সংখ্যক বিদেশী কর্মীদের অনুরোধ করেছিল, এই প্রত্যাশায় যে তারা যা দাবি করা হয়েছিল তার অর্ধেকই পাবে।

শিবকুমার বলেন,যখন সরকার অনুরোধ করা পূর্ণ সংখ্যা অনুমোদন করা শুরু করে, তখন কোম্পানিগুলি নিজেদেরকে অতিরিক্ত শ্রম দিয়ে দেখতে পায় যে তারা কীভাবে ব্যবহার করতে হয় তা জানত না। “তাহলে এই নিয়োগকর্তারা আটকে আছে। অতিরিক্ত কর্মীদের নিয়ে তারা কী করবেন তা জানেন না।

প্রগতিশীল মজুরি প্রণোদনা:

শিবকুমার প্রগতিশীল মজুরি ব্যবস্থা গ্রহণকারী সংস্থাগুলির জন্য প্রণোদনার কথাও বলেছেন, যেখানে কর্মক্ষমতা এবং উদ্যোগের ভিত্তিতে কর্মীদের পুরস্কৃত করা হয়। ন্যূনতম মজুরি সকলের জন্য বাধ্যতামূলক থাকবে, যখন প্রগতিশীল মডেল বেছে নেবে তারা সরকারের কাছ থেকে প্রণোদনা পাবে।

অভ্যন্তরীণ প্রশিক্ষণের জন্য প্রণোদনা:

দক্ষতা-ম্যাচিং প্রশিক্ষণের উপর জোর দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শীঘ্রই একটি একাডেমি-ইন-ইন্ডাস্ট্রি প্রোগ্রাম চালু করা হবে। শ্রমিকরা বাণিজ্যিক কোম্পানিতে অভ্যন্তরীণ প্রশিক্ষণ পাবে, সরকার তাদের মূল বেতনের শীর্ষে কোম্পানিতে তাদের ১৮ মাস থাকার সময় ১,৫০০ রিঙ্গিত ভাতা প্রদান করবে। তাদের হোস্টিং এবং প্রশিক্ষণ দেওয়া সংস্থাগুলিও নগদ প্রণোদনা পাবে। এমনটি জানিয়েছেন মানব সম্পদ মন্ত্রী ভি, শিবকুমার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড