• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাটডাউনের হাত থেকে অল্পের জন্য রক্ষা যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২৩, ১০:৪৭
যুক্তরাষ্ট্র

শাটডাউনের আশংকায় ছিল যুক্তরাষ্ট্র। শেষমুহুর্তে এসে হাউস অব কমনস এবং সিনেটের মধ্যে সমঝোতা হয়েছে। এই সমঝোতার ফলে এ যাত্রায় শাটডাউন থেকে বেঁচে গেল যুক্তরাষ্ট্র। খবর বিবিসি

এই সমঝোতা না হলে বেতন বন্ধ হয়ে যেত কয়েক লাখ সরকারি কর্মচারীর। এতে অচল হয়ে পড়ত সরকারের গুরত্বপূর্ণ বিভিন্ন সেবা।

ইউক্রেনের জন্য কোনো সহায়তা না রেখেই মার্কিন সরকারকে আগামী নভেম্বরের মধ্যভাগ পর্যন্ত অর্থায়ন সংক্রান্ত একটি বিল ৮৮-৯ ভোটে পাশ হয়েছে সিনেটে। ৪৫ দিনের এই পরিকল্পনা প্রস্তাবটি উত্থাপন করেন মার্কিন হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি। এটি পাশ হওয়ায় আপাতত স্বস্তি পেল ডেমোক্র্যাট সরকার।

এর আগে গতকাল যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিভে কেন্দ্রীয় সরকারকে অর্থায়ন করার বিলটি উত্থাপন করা হলে তাতে সমর্থন জানায়নি ট্রাম্পের রিপাবলিক। এত ঝুঁকিতে পড়েছিল বাইডেন সরকার।

শেষ পর্যন্ত চুক্তিটি হওয়ায় বড় ধরনের বিপদ থেকে বাঁচল যুক্তরাষ্ট্র। চুক্তি না হলে রোববার (১ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টা থেকে অচল হয়ে পড়ত মার্কিন সরকারের একটি বড় অংশ।

যদিও রিপাবলিকানদের চেয়ে এই প্রস্তাবে ডেমোক্র্যাটদের সমর্থন বেশি ছিল। অন্তত ৯০ জন রিপাবলিকান সদস্যের বিপক্ষে ভোট দিয়েছেন।

মূলত কট্টর ডানপন্থি রিপাবলিকানরা সরকারের ব্যয় কমানোর দাবিতে অনড় থাকায় বিল পাশ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। তবে শেষ পর্যন্ত আইনপ্রণেতাদের একটি বড় অংশ সরকার অচল হওয়া এড়ানোর পক্ষে ভোট দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড