• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোহাম্মদ মুইজ্জু মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২৩, ১০:২৮
মুইজ্জু

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটে জয়লাভ করেছেন মোহাম্মদ মুইজ্জু। তিনিই মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। তিনি চীনপন্থী হিসেবে পরিচিত। এই বিজয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার এবং সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ।

শনিবার ভোট গণনা শেষে মুইজ্জু পেয়েছেন ৫৪ শতাংশ ভোট। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী ও ভারতপন্থি হিসেবে পরিচিত বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ সলিহ পেয়েছেন ৪৬ শতাংশ ভোট।

দেশটির নির্বাচন কর্মকর্তারা জানান, নির্বাচনে ৮৫ শতাংশের বেশি ভোট পড়েছে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। ভোট শুরুর আগেই ভোটকেন্দ্রের সামনে ভোটারের লম্বা লাইন দেখা যায়।

নির্বাচন কমিশনের এক মুখপাত্র বলেন, দ্বিতীয় দফার এই ভোটে ২ লাখ ৮২ হাজার ভোটারের অংশ নেওয়ার কথা। দেশটিতে জনসংখ্যা ৫ লাখ।

এদিকে একটি ভোটকেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের চেষ্টা করা হয়। এতে কেন্দ্রের ব্যালট বাক্স ভেঙে গেছে বলে ছবি প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম। এ ঘটনায় একজনকে আটক করা হয়।

গত ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। প্রথম দফার নির্বাচনে মোহাম্মদ মুইজ্জু ৪৬ শতাংশ ও সলিহ ৩৯ শতাংশ ভোট পান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড