• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবার পুড়ছে মণিপুর, শুরু হলো সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৮
মণিপুর

দুই শিক্ষার্থীর অপহরণ এবং নৃশংস খুনের ঘটনায় শুক্রবার থেকে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফলে। ইম্ফল পূর্ব জেলার খুরাই সাজোর লেইকাই এলাকায় স্থানীয় বিজেপি বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী এল সুসিন্দ্রোর বাসভবন তছনছ করল উত্তেজিত জনতা। শনিবার পর্যন্ত দফায় দফায় পুলিশের সঙ্গে বিক্ষুদ্ধ জনতার সংঘর্ষ হয়েছে ইম্ফলের বিভিন্ন এলাকায়।

মেইতেই জনগোষ্ঠীর দুই শিক্ষার্থী খুনের ঘটনায় চলতি সপ্তাহে নতুন করে অশান্ত হয়েছে মণিপুর। গুজব ঠেকাতে মঙ্গলবার থেকে সে রাজ্যের বিজেপি সরকার ইন্টারনেট পরিষেবার উপর বিধিনিষেধ আরোপ করেছে। বুধবার ঘোষণা করা হয়েছে, কুকি অধ্যুষিত পাহাড়ি অঞ্চলে আগামী ছ’মাসের জন্য বলবৎ থাকবে ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ (‘আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট’ বা আফস্পা)। কিন্তু তাতে ফল মেলেনি।

এই পরিস্থিতিতে নতুন করে মেইতেই ছাত্র-যুব সংগঠনগুলির বিক্ষোভে ফের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা দেখা দিয়েছে। চলতি সপ্তাহে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে শতাধিক বিক্ষোভকারী আহত হয়েছেন বলে অভিযোগ। ফলে উত্তেজনা আরও বেড়েছে। ইতিমধ্যেই থৌবলে জেলা বিজেপি দফতর এবং ইম্ফলে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের পৈতৃক বাড়িতে হামলা চালিয়েছে বিক্ষুদ্ধ জনতা।

সূত্রের খবর, গত ৬ জুলাই থেকে ওই দুই শিক্ষার্থী নিখোঁজ ছিলেন। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা গিয়েছে, দুই সশস্ত্র আততায়ীর সঙ্গে বসে রয়েছে দুই শিক্ষার্থী। অন্য একটি ছবিতে দেখা গিয়েছে, তাদের দেহ পড়ে রয়েছে। এনডিটিভি সূত্রে খবর, ওই দুই শিক্ষার্থীর দেহ এখনও উদ্ধার করা হয়নি। ওই দুই শিক্ষার্থীকে শেষ বার দেখা গিয়েছিল বিষ্ণুপুর জেলায়। অভিযোগ, মেইতেই জনগোষ্ঠীর ওই দুই শিক্ষার্থীকে অপহরণ করে খুন করেছে কুকিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড