• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার স্কটল্যান্ডে খালিস্তানিদের তোপের মুখে ভারতীয় হাইকমিশনার

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৯
খালিস্তানি

কানাডার সাথে ভারতের ঝামেলা চলছে খালিস্তানি হত্যা ইস্যুতে। এবার স্কটল্যান্ডে খালিস্তানি পন্থীদের তোপের মুখে ব্রিটেনে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামী।

শুক্রবার দুরাইস্বামীকে স্কটল্যান্ডের একটি গুরুদ্বারে প্রবেশ করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়। ভারতীয় হাই কমিশনারকে গুরুদ্বার পরিচালনা সমিতির কয়েকজন সদস্য জানিয়ে দেন, তিনি স্বাগত নন। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর সমর্থকেরাই এই ঘটনা ঘটিয়েছে।

খালিস্তানি বিদ্রোহী হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিতর্কিত বিবৃতির পরে পর ভারত এবং কানাডার মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে। এই আবহে স্কটল্যান্ডের ঘটনায় পরিস্থিতি নতুন মোড় নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্রের খবর, আলবার্ট ড্রাইভে গ্লাসগো গুরুদ্বার কমিটির সঙ্গে বৈঠকের জন্য গিয়ে খালিস্তানপন্থীদের বিক্ষোভের মুখে পড়তে হয় ব্রিটেনের ভারতীয় হাই কমিশনারকে।

প্রসঙ্গত, আমেরিকা, কানাডা, ব্রিটেন-সহ কয়েকটি দেশে সক্রিয় এসএফজে। পঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। জানায়, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানিয়েছে ভারত। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে সেই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড