• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত ভেঙে 'খালিস্তান' ও 'উর্দুস্তান' করতে চান পান্নুন!

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৪৭
পাঞ্জাব

জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)- জানিয়েছে ‘শিখস ফর জাস্টিস’(এসএফজে)-এর প্রধান গুরপতবন্ত সিংহ পান্নুনের পরিকল্পনা ছিল বৃহত্তর পাঞ্জাব নিয়ে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র খালিস্তান ও উর্দুস্তান রাষ্ট্র গড়া।

হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিতর্কিত বিবৃতির পরে পর ভারত এবং কানাডার মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে। এর মধ্যেই গত সপ্তাহে পান্নুন কানাডার হিন্দুদের হুঁশিয়ারি দিয়েছিলেন। একটি ভিডিয়ো-বার্তায় তিনি বলেন, ‘‘ইন্দো-কানাডিয়ান হিন্দুরা, আপনারা কানাডা এবং এ দেশের সংবিধানের প্রতি নিজেদের আনুগত্য অস্বীকার করেছেন। আপনাদের গন্তব্য এখন ভারত। কানাডা ছেড়ে ভারতে যান।’’ এর পর ভারতে ১৬টি গুরুতর ফৌজদারি মামলায় অভিযুক্ত পান্নুনের সম্পত্তি বাজেয়াপ্ত করে এনআইএ।

চলতি মাসেই স্বাধীন ও সার্বভৌম খালিস্তান রাষ্ট্রের দাবিতে কানাডার কট্টরপন্থী শিখ গোষ্ঠী এসএফজে ওন্টারিও-সহ কয়েকটি এলাকায় জমায়েত এবং গণভোটের ডাক দিয়েছে। ভারতে নিষিদ্ধ এবং খলিস্তানপন্থী সংগঠন সাম্প্রতিককালে কানাডার কয়েকটি ভারতীয় দূতাবাসে বিক্ষোভও দেখিয়েছে। এই আবহে বুধবার ‘উত্তেজনাপূর্ণ’ এলাকাগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয় নাগরিকদের। ভারতীয় শিক্ষার্থীদের অবিলম্বে অটোয়ার ভারতীয় হাই কমিশন, টরন্টো এবং ভ্যাঙ্কুভারের কনস্যুলেট জেনারেলের দফতরে নাম নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘদিন পাঞ্জাব নিয়ে স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। জানায়, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানিয়েছে। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে সেই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড