• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এখনও ঘুমিয়ে চন্দ্রযান-৩, আশা ছাড়ছে না ইসরো

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২২
চন্দ্রযান ৩

এখনও ঘুমিয়ে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। ইসরোর বিজ্ঞানীরা আশা করেছিলেন ২২ সেপ্টেম্বর ঘুম ভাঙবে বিক্রম-প্রজ্ঞানের। তারা জেগে না ওঠায় ধীরে ধীরে সেই আশা ক্ষীণ হচ্ছে। তবুও এখনও আশা ছাড়তে নারাজ ইসরো। ঘুম ভাঙানোর এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। গবেষকদের অধিকাংশ মনে করছেন, চাঁদের মাটিতে চন্দ্রযান ৩-এর পুনরায় জেগে ওঠার বিষয়টি স্বপ্নই থেকে যাবে।

সূর্য অস্ত যাওয়ার পর চাঁদে তাপমাত্রা নেমে গিয়েছিল মাইনাস ২০০ এর নীচে। এই ঠান্ডায় ঘন অন্ধকারে চন্দ্রযান ৩-এর বিক্রম-প্রজ্ঞানের বেঁচে থাকা কার্যত অসম্ভব। চন্দ্রযান-৩ মিশন সফল হওয়ার পরও পুনরায় সক্রিয় হওয়ার অপেক্ষায় রয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা। চাঁদের দক্ষিণ মেরুতে এর আগের সূর্যাস্ত হওয়ার আগেই বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভারের সমস্ত যন্ত্রপাতি স্যুইচ অফ করে ফুল চার্জ দিয়ে স্লিপ মোডে ফেলে দেওয়া হয়েছিল। মনে করা হয়েছিল, ব্যাটারিগুলি যদি চার্জড থাকে তবে তা ১৪ দিন পর্যন্ত চাঁদের জমে যাওয়া ঠান্ডাতেও বিক্রম এবং প্রজ্ঞানকে গরম রাখতে সাহায্য করবে। কিন্তু এখনও তেমনটা ঘটেনি। কোনও সারা মিলছে না দুই সৈনিক ল্যান্ডার বিক্রম ও প্রজ্ঞানের। ইসরোর সেই সিদ্ধান্ত বাস্তবে কাজে আসেনি বলেই মনে করছেন অধিকাংশ গবেষক।

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, ল্যান্ডার বিক্রম ও প্রজ্ঞানকে জাগিয়ে তুলতে চেষ্টার কোনও ত্রুটি রাখতে চাইছেন না বিজ্ঞানীরা। এক চন্দ্র দিবসের শেষদিন পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবেন। শেষ দিনেও ঘুম ভাঙতে পারে বলেও আশা প্রকাশ করেছেন ইসরোর চেয়ারম্যান।

তবে মহাকাশ বিজ্ঞানীদের একাংশ মনে করছেন, রাশিয়ার লুনা-২৫ যানটি সঠিকভাবে অবতরণ করতে পারলে তা হয়তো চন্দ্রযান ৩-এর তুলনায় বেশিদিন চাঁদে টিকে থাকতে পারত। কারণ, একটি প্লুটোনিয়াম রেডিয়োআইসোটোপ দিয়ে তৈরি করা হয়েছিল লুনা ২৫-কে। যা নিউক্লিয়ার ব্যাটারি রূপে কাজ করতে সক্ষম। প্রচন্ড ঠান্ডাতেও এই নিউক্লিয়ার ব্যাটারি তাপ তৈরি সক্ষম। ফলে যানটির যন্ত্রাংশ কিছুটা হলেও কাজ করার ক্ষমতায় থাকত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড