• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেঁসে যাবে ভারত, নিজ্জর খুনের স্বীকারোক্তি দিয়েছে ভারতীয় গোয়েন্দারা!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:০৬
ট্রুডো

ভারতীয় কর্মকর্তারা খলিস্তানি বিদ্রোহী হরদীপ সিং নিজ্জরকে খুনের কথা অস্বীকার করেননি গোপন বৈঠকে। এমনই বিস্ফোরক দাবি কানাডার একটি সংবাদমাধ্যমের।

ওই সংবাদমাধ্যমে লেখা হয়, কানাডার গোয়েন্দা বিভাগ ভারতীয় গোয়েন্দাদের কথোপকথনে আড়ি পেতে জঙ্গি খুনে ভারতের যে যোগ রয়েছে সে বিষয়ে নিশ্চিত হয়েছে। কানাডার উপদেষ্টা ভারতে এসেছিলেন দু’বার। তার আসার কারণ ছিল হরদীপের খুনের তদন্ত করা।

সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, কানাডা একটি পশ্চিমা দেশের কূটনীতিকদের সঙ্গে ভারতীয় কর্মকর্তাদের কথোপকথনের সময় তাতে আড়ি পেতে ছিল। এমনকি দুই দেশের মধ্যে যে সংকেত পাঠানো হয়েছিল তাতেও নজরদারি করে কানাডা। অন্যদিকে কানাডায় নিযুক্ত কর্মকর্তাদের সঙ্গে ভারতে থাকা কূটনীতিকদের আলোচনার দিকেও নজর রেখেছিল কানাডার গোয়েন্দা বিভাগ। গত একমাস ধরে চলছিল এই নজরদারি প্রক্রিয়া। আর কানাডাকে আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, ও নিউজিল্যান্ড এই কাজে সাহায্য করেছিল।

তারপরেই কানাডার নিরাপত্তা ও গোয়েন্দা উপদেষ্টা জোডি থমাস অগাস্ট মাসে ৪ দিনের জন্য ভারতে আসেন। তিনই জি ২০ সম্মেলন চলাকালীন এসেছিলেন ভারতে। এই সফরগুলোতে বেশ কয়েকজন ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠক করেন জোডি। হরদীপের খুনে ভারতের ভূমিকা অস্বীকার করেননি ভারতের কর্মকর্তারা।

অন্যদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জরের অবস্থানে অনড়। বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিয়ে বলেন, ‘ভারতের বিরুদ্ধে যথেষ্ট বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে বলেই প্রকাশ্যে আনা হয়েছে এই অভিযোগ। হালকাভাবে কিছুই করা হয়নি। যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয়।খুনের তদন্ত করতে ভারত সরকারের সহযোগিতা চাই।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড