• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে করোনায় মৃত্যু ৬৮ লাখ ৩০ হাজার ছুঁইছুঁই

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২৩, ১০:০৭
বিশ্বে করোনায় মৃত্যু ৬৮ লাখ ৩০ হাজার ছুঁইছুঁই
করোনা আক্রান্ত রোগীর শরীর থেকে ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে প্রাণঘাতী ভাইরাসে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। শেষ ২৪ ঘণ্টার তুলনায় বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ আবারও বেড়েছে। সংক্রমণের পাশাপাশি গত দিনের তুলনায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুও অধিক হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৬১৫ জন। এই সময়ের মধ্যে মারা গেছেন ৪১৪ জন।

এর আগের গত এক দিনে মহামারি করোনার থাবায় আক্রান্ত হয়েছিলেন ৬৫ হাজার ৭৭২ জন। আর মৃত্যু হয়েছিল ২৭৮ জনের। প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিতের সংখ্যায় খুব বেশি পরিবর্তন না হলেও, মৃতের সংখ্যা আশঙ্কাজনকভাবে অনেকটাই বেড়েছে।

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিলেন ইউরোপের দেশ ফ্রান্সের মানুষ। যদিও দেশটিতে গত দিনের তুলনায় সংক্রমণ কিছুটা কমে এসেছে। কিন্তু সংক্রমণ বেড়েছে দক্ষিণ কোরিয়ায়।

শ্বাসতন্ত্রের এ সংক্রামক ভাইরাসে শেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ১৩ হাজার ১৩৪ জন আক্রান্ত হয়েছেন দক্ষিণ কোরিয়াতেই। আর দ্বিতীয় সর্বোচ্চ ১১ হাজার ১২৮ জন সংক্রমিত হয়েছেন রাশিয়ায়। এছাড়া তৃতীয় সর্বোচ্চ ১০ হাজার ৮৮৫ জন আক্রান্ত হয়েছেন ইউরোপের দেশ ফ্রান্সে।

অপর দিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ইউরোপীয় রাষ্ট্র জার্মানিতে। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ১০০ জন। প্রাণ হারানোদের দিকে দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। মার্কিন ভূখণ্ডে শেষ এক দিনে মৃত্যু হয়েছে ৮১ জনের। আর তৃতীয় সর্বোচ্চ ৩৬ জনের মৃত্যু দেখেছে ফরাসি জনগণ।

এ দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৮ কোটি ৩৬ লাখ ৩৩ হাজার ৩১৭ জনে দাঁড়িয়েছে। অপর দিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৮ লাখ ২৯ হাজার ২৪৩ জনে পৌঁছেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সূত্র : ওয়ার্ল্ডো মিটারস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড