• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় মৃত্যু-শনাক্ত দুটোই কমেছে বিশ্বে

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৪
করোনায় মৃত্যু-শনাক্ত দুটোই কমেছে বিশ্বে
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তির মরদেহ সড়ক থেকে উদ্ধার করা হচ্ছে (ফাইল ছবি)

বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় দৈনিক মৃত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা ক্রমে হ্রাস পেয়েছে। যদিও শেষ ২৪ ঘণ্টায় সারাবিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটল পূর্ব এশিয়ার দেশ জাপানে।

আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত এক দিনে বিশ্বজুড়ে আরও ২১১ জনের মৃত্যু হয়েছে। নির্ধারিত এই সময়ের মধ্যে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ৬১৪ জন। আর সুস্থ হয়েছেন ১০ লাখ এক হাজার ৬২৬ জন।

এ দিকে শেষ ২৪ ঘণ্টায় করোনার থাবায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা দেখল জাপানের জনগণ। একই সময়ে দেশটিতে মৃত্যু হয়েছে ৬২ জনের। এছাড়া আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৩৯৯ জন। আর সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে তাইওয়ানে। দেশটিতে এ সময়ের মধ্যে আক্রান্ত হয়েছে ১২ হাজার ৩৯৯ জন এবং মৃত্যু হয়েছে ৬২ জনের।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫৪৩ জন এবং মারা গেছেন দুইজন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন নয় হাজার ২১২ জন এবং মারা গেছেন ছয়জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন নয় হাজার ৫৭৪ জন এবং মারা গেছেন ৩১ জন। ইসলামি প্রজাতন্ত্র ইরানে আক্রান্ত হয়েছে ৮৩ জন এবং মৃত্যু হয়েছে সাতজনের।

একই সময়ে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় আক্রান্ত হয়েছে ১৭৭ জন এবং মৃত্যু হয়েছে তিনজনের। গ্রিসে আক্রান্ত হয়েছেন সাত হাজার ২৯৪ জন এবং মারা গেছেন ১১ জন। চিলিতে আক্রান্ত হয়েছে দুই হাজার ১০৭ জন এবং মৃত্যু হয়েছে আটজনের। ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ১১৭ জন এবং মারা গেছেন ১৪ জন। সার্বিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৯৯ জন এবং মারা গেছেন নয়জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ২৬০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬৭ লাখ ৯৮ হাজার ৫৬৭ জনের। আর সুস্থ হয়েছেন ৬৫ কোটি ২৫ লাখ দুই হাজার ৮৫৯ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড