• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে ৬৬ লাখ ৫৭ হাজার প্রাণ নিল করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০২২, ১০:১৮
বিশ্বে ৬৬ লাখ ৫৭ হাজার প্রাণ নিল করোনা
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তির মরদেহ সমাহিতের জন্য নিয়ে যাওয়া হচ্ছে (ফাইল ছবি)

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত এক দিনে ৬৪৪ জনের মৃত্যু হয়েছে। প্রাণঘাতী এই রোগে নতুন করে সংক্রমিত হয়েছেন তিন লাখ ৫২ হাজার ৯২৬ জন। নির্ধারিত এই সময়ের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন দুই লাখ ৪৫ হাজার ১৭২ জন।

এ নিয়ে মহামারির শুরু থেকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৬ লাখ ৫৭ হাজার ৮৪০ জনে দাঁড়িয়েছে। এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ কোটি ৩৩ লাখ ১৫ হাজার ২৫৭ জনে। করোনা থেকে সেরে উঠেছেন ৬২ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার ২৭৫ জন।

আজ রবিবার (১১ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বৈশ্বিক পর্যায়ে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বে শেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও শনাক্ত হয়েছে পূর্ব এশিয়ার দেশ জাপানে। আক্রান্তের দিক থেকে তালিকার ৭ নম্বর থাকা দেশটিতে এসময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ হাজার ৭৬১ জন ও মারা গেছেন ২২২ জন। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ৫১ হাজার ৫১২ জন। আর শনাক্ত হয়েছেন দুই কোটি ৫৯ লাখ ৫০ হাজার ৬৪৯ জন।

দৈনিক মৃত্যুতে জাপানের পরই অবস্থান ব্রাজিলের। দেশটিতে ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৭৬৫ জন সংক্রমিত ও ৬৯ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৫৬ লাখ তিন হাজার ২২১ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ছয় লাখ ৯০ হাজার ৯০৬ জনের জন। সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৮৮৯ জন।

জাপানের পর একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। ২৪ ঘণ্টায় দেশটিতে ৬২ হাজার ৬০৮ জন সংক্রমিত ও ৫৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ৭৬ লাখ ৭৪ হাজার ১৬৩ জনে। এ পর্যন্ত ৩১ হাজার ২৯ জনের মৃত্যু হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন দুই কোটি ৬৬ লাখ ২৩ হাজার ৭৫৪ জন।

একদিনে ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ৬১ হাজার ৪৮২ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন কোটি ৮৪ লাখ ৫৮ হাজার ৪২১ জন। করোনা থেকে সেরে উঠেছেন তিন কোটি ৭১ লাখ ৮৯ হাজার ২২৮ জন। তবে ২৪ ঘণ্টায় মৃত্যুর কোনো তথ্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রে একদিনে ৪৬ জনের মৃত্যু ও নয় হাজার ১৬৮ জন সংক্রমিত হয়েছেন। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১১ লাখ নয় হাজার ৭২৫ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১২ লাখ ৬৩ হাজার ৬৩৫ জন। সুস্থ হয়ে উঠেছেন নয় কোটি ৮৫ লাখ ২৮ হাজার ২৩০ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত পাঁচ লাখ ৩০ হাজার ৬৫৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন চার কোটি ৪৬ লাখ ৭৫ হাজার ৯১৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত সুস্থ হয়েছেন চার কোটি ৪১ লাখ ৩৯ হাজার ৯৪৮ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত হয়েছে ১৮০ জন। তবে এ সময়ে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে কারো মৃত্যু হয়নি। তবে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৪৩৬ জনে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৭ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৬ হাজার ৭৭৭ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বে ছড়িয়ে পড়ে। পরের বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড