• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দৃঢ়ভাবে তাইওয়ানের পাশে থাকার ঘোষণা হোয়াইট হাউসের

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০২২, ১৪:৪৮
চিন আমেরিকা

শুক্রবার, হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, ‘হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চিন যে ভীতি প্রদর্শন এবং শক্তির আস্ফালন করে চলছে, তার মোকাবিলা করে শান্তি ও সুস্থিতি ফেরানোর লক্ষ্যে তাইওয়ানের পাশে দাঁড়াতে আমেরিকা প্রতিশ্রুতিবদ্ধ।’

বাইডেনের দফতরের ভারত-প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট কার্ট ক্যাম্পবেল বলেছেন, ‘দীর্ঘমেয়াদী নীতি অনুসরণ করেই দৃঢ়ভাবে তাইওয়ানের পাশে দাঁড়াবে আমেরিকা।’

চিনা হুঁশিয়ারি উপেক্ষা করে গত ২ আগস্ট তাইওয়ান সফরে গিয়েছিলেন ন্যান্সি পেলোসি। তারপর থেকেই তাইওয়ান প্রণালী এবং পাশের চিন সাগরে সামরিক তৎপরতা বাড়িয়েছে জিনপিং প্রশাসন।

তবে তাইওয়ানের পাশে থাকার ঘোষণা দিয়ে পেলোসির সফরের আগেই দক্ষিণ চিন সাগরে পৌঁছে গিয়েছিল আমেরিকার চারটি যুদ্ধজাহাজ। পশ্চিমী সংবাদমাধ্যমের খবর তারা এখনও ওই এলাকাতেই রয়েছে। এই তালিকায় রয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রেগন।

প্রসঙ্গত, চলতি বছর মে মাসে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন টোকিওতে ভারত-জাপান-অস্ট্রেলিয়ার সঙ্গে ‘কোয়াড’-এর অধিবেশনের পর সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, চিনা ফৌজ হামলা চালালে আমেরিকা তাইওয়ানের পক্ষ নেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড