• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেনের বিমান বিধ্বস্ত ইস্যু

ইরানের পাশে দাঁড়াল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জানুয়ারি ২০২০, ১৭:৩৬
ইরান-রাশিয়া
রাশিয়ান কর্মকর্তারা, (ছবি : দ্য মস্কো টাইমস)

যুক্তরাষ্ট্র-ইরানের উত্তেজনার মধ্যেই তেহরানের আকাশে ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। এতে প্রাণ হারান ১৭৬ জন। বৃহস্পতিবার থেকে এটি নিয়ে নতুন উত্তেজনার সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে ইরান পাশে পেয়েছে রাশিয়াকে।

বৃহস্পতিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেন, ভুলক্রমে ইরানের একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়। অন্যদিকে ইউক্রেন বলছে, রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্রই বিমানে আঘাত হেনেছে।

তবে ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমান বিধ্বস্ত হওয়ার দাবি অস্বীকার করেছে ইরান। দেশটির মুখপাত্র আলি রাবিয়ি এক বিবৃতিতে বলেন, এই দাবি সঠিক নয়। এ ধরনের দাবি করে ইরানকে মনস্তাত্ত্বিক যুদ্ধের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিও প্রকাশ

এবার ইরানের কথার সঙ্গেই সুর মেলাল রাশিয়া। এ সম্পর্কে রুশ পররাষ্ট্র কমিটির ডেপুটি চেয়ারম্যান ভ্লাদিমির দিহাবরব বলেন, এই মর্মান্তিক ঘটনার জন্য আগেই ইরানকে দায়ী করছে পশ্চিমারা। ট্রুডোর এ ধরনের মন্তব্য করা ঠিক হয়নি। এখানে রাশিয়ারও কোনো সংশ্লিষ্টতা নেই।

এ দিকে রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রধান লিওনেড স্লাটস্কি বলেন, কোনো তদন্তের আগেই ইউক্রেনের বিমান বিধ্বস্ত সম্পর্কে মন্তব্য করা মানে সেই মন্তব্যকে রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য ব্যবহার করা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড