• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যে আগুন জ্বালাতে দেব না : এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২০, ০৯:৫৫
এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

মধ্যপ্রাচ্যে আগুন জ্বালানোর অধিকার কারও নেই বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের পৃথক বিমান ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার প্রসঙ্গে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, এই অঞ্চলের আর কেউ নতুন করে মূল্য দিতে চায় না।

মার্কিন গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, বুধবার (৮ জানুয়ারি) ইস্তাম্বুল শহরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকের পর তিনি মন্তব্যটি করেন।

এরদোগান বলেন, ইরান-যুক্তরাষ্ট্র মধ্যকার চলমান উত্তেজনা আমাদেরকে একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন করতে পারে। তাই আমরা তাদের শান্ত করতে সবধরনের কূটনৈতিক উপায় ব্যবহার করছি। কেননা এই অঞ্চলে আগুন জ্বালানোর অধিকার কারও নেই।

তুর্কি প্রেসিডেন্টের মতে, মধ্যপ্রাচ্যের মাটিতে আর যেন কোনো রক্ত ও অশ্রু না ঝরে। এ জন্য সবাইকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমরা কখনোই চাই না যে ইরাক, সিরিয়া, লেবানন কিংবা উপসাগরীয় অঞ্চলে আর কোনো যুদ্ধ শুরু হোক।

এ দিকে মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যা থেকে বুধবার ভোর রাত পর্যন্ত পশ্চিম ইরাকের আল-আনবার প্রদেশের আল-আসাদ মার্কিন বিমান ঘাঁটিতে এবং পরবর্তীকালে দেশটির মধ্যাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত এলাকা ইরবিলের মার্কিন বিমান ঘাঁটিতে ২২টি শক্তিশালী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। এতে যুক্তরাষ্ট্রের অন্তত ৮০ সেনা প্রাণ হারিয়েছেন বলে দাবি করে তেহরান।

আরও পড়ুন :- ইরানের যুদ্ধের ক্ষমতা নেই : ট্রাম্প

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড