• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুর পাল্টালেন ট্রাম্প, দিলেন শান্তির প্রস্তাব

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ২২:৫১
ইরান-যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সংগৃহীত)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান ইস্যুতে তার সুর পাল্টেছেন। বিধ্বংসী নীতি থেকে বেরিয়ে ইরানকে শান্তির প্রস্তাব দিয়েছেন তিনি। অথচ এর আগে একাধিকবার ইরানের যে কোনো হামলার ভয়ঙ্কর জবাব দেওয়ার হুমকি দেন এই নেতা।

ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার পর সংবাদ সম্মেলনে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১০টায় ওই সম্মেলন থেকে ইরানের সঙ্গে এক হয়ে কাজ করার প্রস্তাব দেন তিনি।

ট্রাম্প বলেন, ইরান যতদিন সন্ত্রাসী কার্যক্রম থেকে বের হয়ে না আসবে ততদিন উন্নতি করতে পারবে না। আমরা চাই, অন্যান্য দেশের মতো ইরানও উন্নত হোক। এ জন্য তাদের সহায়তা করতে প্রস্তুত আমরা। ইরান ও যুক্তরাষ্ট্রের শত্রু আইএস। আমরা একসঙ্গে তাদের মোকাবিলা করতে পারি।

মার্কিন ঘাঁটিতে হামলা সম্পর্কে ট্রাম্প বলেন, ইরানের হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি। আমাদের রাডার সিস্টেম খুব ভালো কাজ করায় হতাহত এড়ানো গেছে। আমাদের সামরিক বাহিনী পৃথিবীর সবচেয়ে শক্তিশালী। কিন্তু আমরা তা ব্যবহার করতে চাই না।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র হামলার পরই তুরস্কের সঙ্গে কথা বলল ইরান

প্রসঙ্গত, গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল ইরান। অবশেষে বুধবার ভোররাতে সেই হামলা চালায় তারা। এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। কিন্তু বাস্তবে তা হয়নি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড