• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫২ যুদ্ধবিমানে ইরানে হামলার প্রস্তুতি যুক্তরাষ্ট্রের! 

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৭:০৫
যুদ্ধবিমান
মার্কিন যুদ্ধবিমান (ছবি : দ্য সান)

সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম অস্থিরতা বিরাজ করছে। যে কোনো মুহুর্তেই যুদ্ধে জড়াতে পারে ইরান ও যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে জেনারেল সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়া শুরু করেছে ইরান। বুধবার ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা। অন্যদিকে যুদ্ধ প্রস্তুতি শুরু করেছে যুক্তরাষ্ট্র। ৫২টি ‘এফ-৩৫ এ’ যুদ্ধবিমানের মহড়া দিচ্ছে তারা। খবর ‘দ্য সান’।

বুধবার (৮ জানুয়ারি) প্রকাশিত এক খবরে সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় উতাহ ঘাঁটিতে একসঙ্গে ৫২টি সামরিক অস্ত্রে সজ্জিত যুদ্ধবিমানের মহড়া চালাচ্ছেন মার্কিন সেনারা। ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে যুদ্ধবিমানের মহড়া দেওয়ার বিষয়টিকে মার্কিনিদের যুদ্ধ প্রস্তুতির অংশ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

জানা গেছে, এফ-৩৫ মডেলের এসব যুদ্ধবিমান অত্যন্ত দক্ষ ও শক্তিশালী। শত্রুপক্ষের বিমান কোনো কিছু টের পাওয়ার আগেই সেটিকে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রয়েছে এ ধরনের যুদ্ধবিমানের। এর গতি শব্দের গতির চেয়ে বেশি এবং এগুলো রাডারকে ফাঁকি দিতে সক্ষম। এছাড়া উচ্চপ্রযুক্তির ক্যামেরার মাধ্যমে পাইলট ককপিটে থেকে বিমানের নিচে ভূমি পর্যন্ত সবকিছুর ছবি ৩৬০ ডিগ্রি কোণে দেখতে পারেন।

আরও পড়ুন- যুদ্ধের ভার বহনের ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই : পেলোসি

উল্লেখ্য, গত শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের বাগদাদে মার্কিনিদের হামলায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ হিসেবে বুধবার ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। এই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড