• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধের ভার বহনের ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই : পেলোসি

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৬:১০
পেলোসি
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি (ছবি : বিজনেস টাইমস)

সোলাইমানি হত্যার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছে। যে কোনো মুহূর্তেই যুদ্ধে জড়াতে পারে এই দুই দেশ। ইতোমধ্যে সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়া শুরু করেছে ইরানিরা। বুধবার (৮ জানুয়ারি) ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে তারা। ওই হামলার পরপরই গণমাধ্যমে কথা বলেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এ সময় যুদ্ধের ভার বহন করার ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই বলে জানিয়েছেন তিনি। খবর ‘বিজনেস টাইমস’।

ইরাকে দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার পর পেলোসি বলেন, আমরা বিষয়টি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। যুদ্ধ এড়ানোর সর্বোচ্চ চেষ্টা করছি আমরা। কারণ এ মুহূর্তে নতুন করে কোনো যুদ্ধের ভার বহন করার মতো ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই।

তিনি আরও বলেন, ইরাকে আমাদের সেনা মোতায়েন রয়েছে। আমরা অবশ্যই তাদের নিরাপত্তা নিশ্চিত করব এবং অপ্রয়োজনীয় উস্কানির ফাঁদে পা দেব না।

পাশাপাশি প্রতিশোধ পরায়ণ না হয়ে ইরানকে সবধরনের সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন ন্যান্সি পেলোসি।

আরও পড়ুন- ইরানের হামলায় ইরাকের কোনো সৈন্য হতাহত হয়নি

গত শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের বাগদাদে মার্কিনিদের হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ডের কঠিন প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। প্রতিশোধের অংশ হিসেবে বুধবার দুটি মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে তারা। এতে ৮০ মার্কিন সেনা নিহত হয়েছেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড