• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানি হত্যায় শোকাহত নয় যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ১০:০৪
ব্রিটিশ প্রধানমন্ত্রী
ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন (ছবি : বিবিসি নিউজ)

ইরানের জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি হত্যায় শোকার্ত নয় যুক্তরাজ্য। এমনটাই জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যদিও বিষয়টি নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রকে সংঘাতে না জড়িয়ে সংযত থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সোমবার (৬ জানুয়ারি) পার্লামেন্টে দেওয়া ভাষণে জনসন বলেছেন, জেনারেল সোলাইমানি ছিলেন মধ্যপ্রাচ্যের জন্য ইরানের অন্যতম হুমকি। অঞ্চলটিতে সকল ধ্বংসাত্মক ও অস্থিতিশীল আচরণের জন্য একমাত্র তিনিই দায়ী। সুতরাং সোলাইমানি নিহত হওয়ায় আমরা কখনোই শোকাহত হতে পারি না।’

তিনি আরও বলেন, সোলাইমানির নেতৃত্বে ইরান যেসব পদক্ষেপ নিয়েছে তাতে হাজারো নিরাপরাধ মানুষ ও পশ্চিমাদের প্রাণহানি ঘটেছে। তার মৃত্যুতে যুক্তরাজ্য শোক প্রকাশ করবে না। তবে সংশ্লিষ্ট পক্ষগুলোকে উত্তেজনা প্রশমনের জন্য সংযত থাকার পরামর্শ দিতে চাই।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, রবিবার (৫ জানুয়ারি) ঘটনাটি নিয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘের শরণাপন্ন ইরাক

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

সূত্র : জেরুজালেম পোস্ট

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড