• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মমতার বিরুদ্ধে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১৯:৪২
ভারত
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, ছবি : সংগৃহীত

মমতা ব্যানার্জীকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর জন্য সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। ভারতের শীর্ষ আদালতে এই মামলা করেছেন ভারাকি নামের এক সাংবাদিক।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, মমতা ব্যানার্জীর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছেন ভারাকি নামের এক সাংবাদিক। সোমবার এই মামলা করেন তিনি।

মমতাকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করার জন্য সুপ্রিম কোর্ট যেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে নির্দেশ দেয়, মামলায় সেই আবেদন জানানো হয়েছে।

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে শুরু থেকেই সোচ্চার মমতা ব্যানার্জী। গত ১৯ ডিসেম্বর এই বিষয়ে একটি জনসভায় তিনি বলেন- বিজেপির যদি সাহস থাকে, তাহলে জাতিসংঘের নজরদারিতে নাগরিকত্ব আইন নিয়ে গণভোট করে দেখাক। এই ভোটে বিজেপি হেরে গেলে সরকার থেকে সরে যেতে হবে।

আরও পড়ুন : ইসরায়েলকে ধুলায় পরিণত করার হুঁশিয়ারি ইরানের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-এর উদ্দেশে মমতা আরও বলেন, আপনাদের সংখ্যাগরিষ্ঠতা আছে বলেই যা খুশি করতে পারেন না। সবাইকে আপনারা ভয় দেখিয়ে রেখেছেন।

মমতার এই বক্তব্য ভারতীয় সংবিধানের বিরোধী বলে অভিযোগ করেছেন সাংবাদিক ভারাকি। তার আবেদনে বলা হয়েছে- মমতার এই বক্তব্যেই স্পষ্ট যে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্বে বিশ্বাস করেন না। যে শপথ নিয়ে তিনি মুখ্যমন্ত্রীর আসনে বসেছিলেন, এই বক্তব্যের মাধ্যমে সেই শপথ তিনি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করা হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড