• সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের জন্য জীবিতর চেয়ে মৃত সোলাইমানি বেশি ভয়ংকর

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১৩:০৮
জেনারেল কাসেম সোলাইমানি
ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি (ছবি : হেড টপিক)

যুক্তরাষ্ট্রের জন্য জীবিতর চেয়েও মৃত সোলাইমানিকে বেশি ভয়ংকর বলে দাবি করেছেন ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলি শামখানি। হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, মার্কিনিরা অচিরেই বুঝতে পারবে যে তাদের হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানি জীবিত অবস্থা থেকে এখনো অনেক বেশি ভয়ংকর।

ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, রবিবার (৫ জানুয়ারি) ইরানে নিজ দপ্তরে সিরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আলি মামলুকের সঙ্গে বৈঠকের পর শামখানি মন্তব্যটি করেন।

তিনি আরও বলেন, ইসলামি প্রজাতন্ত্র অবশ্যই এই হত্যাকাণ্ডের জবাব সামরিক প্রক্রিয়াতে দেবে। এ ক্ষেত্রে আমাদের জবাব কেবল সামরিক পদক্ষেপের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না।

বিশ্লেষকদের মতে, ইরানের আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর হিসেবে পরিচিত এই কাসেম সোলাইমানি। বিগত বছরগুলোতে তিনি ইরানের পররাষ্ট্র নীতি নির্ধারণের ক্ষেত্রেও ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। গত ১৫ বছর যাবত তিনি একজন গুরুত্বপূর্ণ সামরিক কৌশলী হিসেবে মধ্যপ্রাচ্যে ইরানের উপস্থিতি সুসংহত করেছেন।

ইরাকি পার্লামেন্টে মার্কিন সেনা প্রত্যাহারের বিল পাসের ইস্যুতে ইরানি নিরাপত্তা পরিষদের সচিব বলেছেন, বিলটি আইনে পরিণত হলেই ইরাকে আর কোনো মার্কিন সেনা থাকবে না। তা যদি না হয় সে ক্ষেত্রে তারা দখলদার সেনা হিসেবে চিহ্নিত হবে। কেননা এতদিন ইরাক সরকারের অনুমোদন নিয়েই দেশটিতে মার্কিন সন্ত্রাসী সেনারা অবস্থান করছিল।

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্র-ইসরায়েলের ৩৫ স্থাপনায় হামলার লক্ষ্য ইরানের

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড