• সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদেন-বাগদাদির চেয়েও সোলাইমানিকে গুরুত্ব দিয়েছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১২:০৫
লাদেন, বাগদাদি ও সোলাইমানি
আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন, আইএস নেতা আবু বাকার আল-বাগদাদি ও ইরানি জেনারেল কাসেম সোলাইমানি (ছবি : সংগৃহীত)

আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন ও আইএস নেতা আবু বাকার আল-বাগদাদির চেয়েও ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা অধিক গুরুত্বপূর্ণ বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

রবিবার (৫ জানুয়ারি) মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক পরিচালক ও সাবেক মার্কিন জেনারেল ডেভিড পেট্রাউস এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেছেন, জেনারেল সোলাইমানিকে হত্যা করা যে কতটা গুরুত্বপূর্ণ ছিল তা মুখে বলা অসম্ভব।

পেট্রাউস বলেন, সোলাইমানি ছিলেন মধ্যপ্রাচ্যে ইরানি আধিপত্য বিস্তারের স্থপতি ও অপারেশনাল কমান্ডার। তার নেতৃত্বে কুদস ব্রিগেডের সরবরাহকৃত অস্ত্রে ইরাক, সিরিয়াসহ অঞ্চলটির বিভিন্ন রাষ্ট্রের প্রায় ৬ শতাধিক মার্কিন সেনা ও আরও অনেক মিত্র সেনার প্রাণহানি ঘটেছে।

বিশ্লেষকদের মতে, ইরানের আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর হিসেবে পরিচিত এই কাসেম সোলাইমানি। বিগত বছরগুলোতে তিনি ইরানের পররাষ্ট্র নীতি নির্ধারণের ক্ষেত্রেও ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। গত ১৫ বছর যাবত তিনি একজন গুরুত্বপূর্ণ সামরিক কৌশলী হিসেবে মধ্যপ্রাচ্যে ইরানের উপস্থিতি সুসংহত করেছেন।

আরও পড়ুন :- সোলাইমানি ইস্যুতে ‘ধরি মাছ না ছুঁই পানি’ ভূমিকায় সৌদি

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

সূত্র : জেরুজালেম পোস্ট

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: odhikaronline@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড